Sports Compulsory In West Bengal School:  ক্লাস ফাইভ পর্যন্ত স্কুলে খেলাধুলা বাধ্যতামূলক করল রাজ্য সরকার
স্কুলে খেলা (Photo: Wikimedia Commons)

কলকাতা, ৫ জানুয়ারি: প্রাক প্রাথমিক থেকে ক্লাস ফাইভ পর্যন্ত স্কুলে খেলাধুলা (Sports) বাধ্যতামূলক করল রাজ্য সরকার। খুদে পড়ুয়াদের কাছে শিক্ষার পরিবেশকে আরও আনন্দময় করে তুলতেই এই উদ্যোগ। নতুন শিক্ষাবর্ষ থেকে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের এই নির্দেশিকা কার্যকর করা হবে। জানা যাচ্ছে, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (Mamata Banerjee) ইচ্ছাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম পিরিয়ডের পর বা টিফিনের আগে বিভিন্ন খেলাধুলায় অংশ নেবে পড়ুয়ারা। এজন্য উপকরণহীন খেলাধুলাকেই বেছে নেওয়া হয়েছে। যেমন ব্রতচারী, হাডুডু, দাড়িয়াবান্ধা, কিতকিত ইত্যাদি।

শিক্ষকরাই খেলার আয়োজন করবেন। শিক্ষকদের তত্ত্বাবধানেই খেলাধুলা হবে। এর ফলে পড়ুয়াদের সঙ্গে বাইরের পরিবেশের যোগসূত্র তৈরি হবে। সেই সঙ্গে শরীর ও মনের বিকাশ ঘটবে। পড়ুয়ারা যাতে মোটা না হয়, তাদের শরীর যাতে সুস্থ থাকে, এই কথা ভেবেই এই সিদ্ধান্ত। দেখা গেছে নামতা শেখানোর পদ্ধতি যদি কোনও খেলার মাধ্যমে করা যায়, তাহলে পড়ুয়াদের সহজেই মনে থাকে. কিছু স্কুলে ইতিমধ্যেই অভিনব পদ্ধতিতে নামতা শেখান শুরু হয়েছে। নতুন শিক্ষাবর্ষ থেকেই মুখ্যমন্ত্রীর এই ভাবনা কার্যকর করতে হবে। আরও পড়ুন: Happy Birthday Mamata Banerjee: জন্মদিনে মমতা ব্যানার্জিকে শুভেচ্ছা জানালেন রাহুল গান্ধী

এদিন নেত্রীর ৬৬ তম জন্মদিনে সোশ্য়াল মিডিয়ায় এক পোস্ট করে তৃণমূল কংগ্রেস দল দাবি করেছে দুই বছর আগে চালু হওয়া কৃষক বন্ধু প্রকল্পে এখনও পর্যন্ত ৬৬.২ লাখ কৃষক ১,০৩১ কোটি টাকা সাহায্য পেয়েছেন।