Sahitya Akademi Award: সাহিত্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ড পেলেন খ্যাতনামা লেখক মণিশংকর মুখোপাধ্যায়
মণিশংকর মুখোপাধ্যায় (Picture Credits: Wikimedia commons)

নতুন দিল্লি, ১২ মার্চ: সাহিত্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ড (Sahitya Akademi Award) পেলেন খ্যাতনামা লেখক মণিশংকর মুখোপাধ্যায় (Manishankar Mukhyopadhyay)। শংকর নামে তিনি বেশি জনপ্রিয়। এই বছরই ‘সাহিত্য অ্যাকাডেমি’ পুরস্কারে ভূষিত হতে চলেছেন তিনি। তাঁর কালজয়ী উপন্যাস ‘চৌরঙ্গী’ এবছরই ৬০ বছরে পা দিল। সেই বছরেই ঝুলিতে আসল আরেক প্রাপ্তি।

মণিশংকর মুখোপাধ্যায়, জন্মগ্রহণ করেছিলেন ১৯৩৩ সালে। চলতি বছর ৮৭ বছর বয়সে পদার্পণ করেন এই কালজয়ী লেখক। ২০১৪ সালে প্রকাশিত তাঁর ‘একা একা একাশি’ বইটির জন্য এই পুরস্কার, বলে সংবাদমাধ্যম সূত্রের খবর। বনগাঁয় জন্ম লেখকের। পরে পিতা আইনজীবী হরিপদ মুখোপাধ্যায় সপরিবার চলে আসেন হাওড়ায়। শংকরের ছাত্রজীবন শুরু হয় হাওড়া জেলা স্কুলে।  আরও পড়ুন, করোনায় আক্রান্ত বলিউড অভিনেতা মনোজ বাজপেয়ী, স্থগিত শ্যুটিং

তাঁর লেখা এরপর একের পর এক রচনা মন জিতে নিয়েছে পাঠকের। স্বামী বিবেকানন্দকে নিয়ে লিখেছেন বিবিধ গবেষণা-ঋদ্ধ বই। চলচ্চিত্রায়িত হয়েছে তাঁর জনপ্রিয়তম উপন্যাস ‘চৌরঙ্গী’। সত্যজিৎ রায়ের ‘কলকাতা ট্রিলজি’র মধ্যে তাঁর ‘সীমাবদ্ধ’ এবং ‘জনঅরণ্য’ চিত্ররূপ পেয়েছে। তাঁর রচিত উল্লেখযোগ্য গ্রন্থ হল সীমাবদ্ধ এবং জন অরণ্য। এই তিনটি বই নিয়ে চলচ্চিত্রও নির্মিত হয়েছে। ২০১৬ সালে তিনি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে ডি.লিট সম্মানে ভূষিত হন। শংকরের প্রথম বই প্রকাশিত হয় ১৯৫৫ সালে। অল্প বয়সে কত অজানারে বইটি লিখে জনপ্রিয়তা লাভ করেন। পরিচালক সত্যজিৎ রায় তার সীমাবদ্ধ এবং জন অরণ্য উপন্যাসের কাহিনী অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ করেছেন।