Bulbul Compensation: বুলবুল ঝড়ে ক্ষতিগ্রস্তদের অর্থসাহায্য নিয়ে জটিলতা, আটকে ৫ লক্ষ কৃষকের ক্ষতিপূরণ
বুলবুলে ক্ষতিগ্রস্থ Photo Credits: AFP)

কলকাতা, ১৫ ফেব্রুয়ারি: বুলবুল (Bulbul) ঝড়ের ফলে ক্ষতিগ্রস্ত সকলকে ক্ষতিপূরণের টাকা দেওয়ার কথা রাজ্য সরকারের (State Government)। কিন্তু তা নিয়ে তৈরি হয়েছে জটিলতা।পাঁচ লক্ষ কৃষককে ক্ষতিপূরণের টাকা দেওয়া নিয়ে তৈরি হয়েছে জটিলতা। বৈধ কাগজপত্র না থাকায় বর্গাদার ও ক্ষেত মজুরদের ক্ষতিপূরণের টাকা দিতে পারছে না রাজ্য সরকার। সেকারণেই তৈরি হল নয়া নিয়ম। ২৪ ঘণ্টার খবর থেকে জানা গেছে, যেসব কৃষক বা বর্গাদারের বৈধ কোনও কাগজপত্র নেই, তাঁদের ওয়ারিশন সার্টিফিকেট দেবে পঞ্চায়েত।

তাতে উল্লেখ থাকবে, সংশ্লিষ্ট কৃষক বা বর্গাদার ওই জমির সঙ্গে যুক্ত। তাতেই মিলবে ক্ষতিপূরণের টাকা। তবে বুলবুল ঝড়ে ক্ষতিগ্রস্ত বহু কৃষকই এখনও পর্যন্ত ক্ষতিপূরণের চেক পেয়েছেন। কিন্তু বৈধ কাগজপত্র দেখাতে না পারায়, পাঁচ লক্ষ কৃষক এখনও টাকা পাননি। এঁদের অনেকেরই জমি ভাগ হয়ে গিয়েছে, কিন্তু কাগজ নেই। অনেকের আবার মিউটেশন সার্টিফিকেট নেই। আরও পড়ুন, বুলবুলে ক্ষতিগ্রস্থদের ৪১৪ কোটির সাহায্য কেন্দ্রের

নভেম্বর মাসের ৯ তারিখ রাজ্যের বুকে আছড়ে পড়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় (Cyclone) বুলবুল। লন্ডভন্ড হয়ে যায় দক্ষিণ ও উত্তর ২৪ পরগনার উপকূলীয় এলাকার বহু অংশ। ছারখার হয়ে যায় পূর্ব মেদিনীপুরের বিস্তীর্ণ অংশ। মৃত্যুও হয় বেশ কয়েকজনের। এরপরই টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) পরে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত রাজ্যকে প্রয়োজনীয় আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেন।