Mamata Banerjee: দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ফ্রি-তে ট্যাব, রাজ্য সরকারি কর্মীদের ৩ শতাংশ ডিএ; নির্বাচনের প্রাক্কালে দিলদরিয়া মমতা ব্যানার্জি
Mamata Banerjee. Photo Source: ANI/Twitter

কলকাতা, ৩ ডিসেম্বর: উত্তরপ্রদেশ, ওড়িশার পর এবার রাজ্যেও কমানো হল কোভিড-১৯ পরীক্ষার (Covid-19 Test) খরচ। বেসরকারি হাসপাতালে আরটি-পিসিআর পরীক্ষা (RT-PCR) করাতে খরচ হবে ৯৫০ টাকা। বৃহস্পতিবার নবান্নে একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)।

এতদিন পর্যন্ত এই টেস্ট করাতে খরচ হত ১,৫০০ টাকা। মহামারী রুখতে পারে একমাত্র কোভিড টেস্ট, চিকিৎসকরা বারবারই এমনটাই দাবি করছেন। চলতি বছরের জুন মাসে বেসরকারি হাসপাতালে কোভিড পরীক্ষার খরচ ২২৫০ টাকা ধার্য হয়। অক্টোবরে ফের কমিয়ে ১,৫০০ টাকা করা হয়। দেশজুড়ে আরটি-পিসিআর পরীক্ষার খরচ কমিয়ে ৪০০ টাকার মধ্যে সম্পন্ন হোক, অজয় আগরওয়াল নামে এক আইনজীবী সুপ্রিম কোর্টে এই বিষয়ে মামলা দায়ের করেন। মামলায় বলা হয়, এক একটি রাজ্যে আরটি-পিসিআর টেস্টের জন্য আলাদা আলাদা মূল্য ধার্য করা হচ্ছে; যেখানে এই টেস্টের খরচ সর্বসাকুল্যে ২০০ টাকার মধ্যে হওয়া উচিত। এরপরই ধাপে ধাপে সমস্ত রাজ্য আরটি-পিসিআর টেস্টের খরচ কমানোর বিষয়ে হস্তক্ষেপ করে।

আরটি-পিসিআর টেস্টের খরচ কমানোর পাশাপাশি এদিন নবান্ন থেকে আরও বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি বলেন, "মহামারীর জেরে এখন স্কুল কলেজ বন্ধ। অনলাইনে পড়াশুনা চলছে। অনেকেই সমস্যায় পড়েছে এতে। কারণ আমাদের বাংলায় এমন অনেক পরিবার রয়েছে। যাদের ঘরে এই সমস্ত কিছুই নেই। তাই সরকার আমাদের রাজ্যের ১৪ হাজার স্কুল, ৬৩৬টি মাদ্রাসায় সাড়ে ৯ লক্ষ পড়ুয়াকে কোভিড পরিস্থিতিতে পড়াশুনা চালিয়ে যাওয়ার জন্য একটি ট্যাব দেবে।" আইন মেনে ইতিমধ্যেই দ্রুত গতিতে কাজ শুরুর নির্দেশ দিলেন মমতা।

২০২১ নির্বাচনের আগে একের পর এক মাস্টারস্ট্রোক মমতার। রাজ্য সরকারি কর্মীদের জন্যও এদিন বড়সড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। জানুয়ারি মাসে ৩ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করলেন মমতা। এদিন মমতা বলেন, কেন্দ্রের কাছে ৮৫ হাজার টাকা বকেয়া রয়েছে। তবু সরকারি কর্মীদের জন্য প্রতি বছরের মত এবছরও জানুয়ারিতে ৩ শতাংশ ডিএ ঘোষণা করলেন তিনি। পাশাপাশি ফেডারেশনের যেসমস্ত প্রতিনিধিরা এদিন এসেছিলেন, তাদের উদ্দেশে মমতা বলেন, 'আপনাদের সকলের চরণে আমার প্রণাম।' পাশপাশি নিজেকে সুরক্ষিত রাখতে মাস্ক এবং সামাজিক দূরত্ব মেনে চলারও পরামর্শ দিলেন তিনি।