দীর্ঘ খরা কাটিয়ে বর্ষায় ভিজছে দক্ষিণবঙ্গ, পর পর ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টি চলবে রাজ্যে
কলকাতায় বৃষ্টি(Photo Credit: Facebook)

কলকাতা, ২৯ জুলাই: দীর্ঘ খরা কেটে দক্ষিণবঙ্গে বর্ষা এসেছে। প্রথমে ঘূর্ণাবর্ত বলা হলেও পরে দেখাগেল তা নিম্নচাপে পরিণত হওয়ায় চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলাগুলি আগামী কয়েক দিন বৃষ্টিমুখর থাকছে। এদিকে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্ত এখনপশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের উপরে অবস্থান করচে এদিকে মৌসুমী অক্ষরেখাও সক্রিয় তাকায় সেই ঘূর্ণাবর্তের পর্ভাবে ভালই বৃষ্টি হচ্ছে। মনে করা হচ্ছে চলতি সপ্তাহের শেষে আরও একটি ঘূর্ণাবর্ত সক্রিয় হতে পারে। তাহলে দেরিতে শুরু হওয়া বর্ষা দক্ষিণবঙ্গে লম্বা ইনিংস খেলবে। আরও পড়ুন-গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘনীভূত নিম্নচাপ, আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে

বলা বাহুল্য, বৃষ্টির বেহাল দশায় জেরবার গোটা দক্ষিণবঙ্গ। মাটি শুকিয়ে ফুটিফাটা । বিজতলা শুকিয়ে কাঠ প্রায়, কী করে যে এই মরশুমের ধান রোয়া হবে তানিয়ে দুশ্চিন্তার অন্ত ছিল না চাষিদের। যাইহোক রবিবার সকাল থেকে সেই দুশ্চিন্তার মেঘ কেটে বর্ষার বৃষ্টি চাষিভাইয়ের মুখে হাসি ফুটিয়েছে। বৃষ্টিতে গোটা রাজ্যের তাপমাত্রা এক ধাক্কায় কমে গিয়েছে। ধাপে ধাপে ইলশেগুড়ি বৃষ্টি মনকে প্রশান্তি দিচ্ছে। অন্য দিকে গত ২৪ ঘণ্টা ধরে ঝমঝমিয়ে বৃষ্টির কারণে কলকাতার তাপমাত্রা অনেকটাই নেমেছে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাবাভিক। তবে আপেক্ষিক আর্দ্রতার কারণে বৃষ্টি থামলেই অস্বস্তি বজায় থাকবে। আগামী কয়েক দিন এমনই আবহাওয়া থাকবে কলকাতায়। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের উপর মৌসুমী অক্ষরেখা সক্রিয় হয়ে ওঠার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি চলবে। গত কাল রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পায়। রোদ-বৃষ্টির খেলাও চলছিল। কিন্তু সোমবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি বাড়তে শুরু করেছে।

এই প্রসঙ্গে হাওয়া অফিসের অধিকর্তা গণেশকুমার দাস বলেছেন, দক্ষিণবঙ্গের উপর মৌসুমী অক্ষরেখা সক্রিয় হয়ে ওঠার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি চলবে। গত কাল রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পায়। রোদ-বৃষ্টির খেলাও চলছিল। কিন্তু সোমবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি বাড়তে শুরু করেছে। হাপিত্যেশ যে এতদিনে ফুরলো এতেই খুশি সকলে। সবাই চাইছেন বৃষ্টি না হয় পথভুলে এসেছে, কিন্তু অনেক দিন পরে তো। তাই কয়েকটা দিন থেকেই যেতে পারে।