গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘনীভূত নিম্নচাপ, আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে
প্রতীকী ছবি ( Photo Credit: ANI)

কলকাতা, ২৫ জুলাই: অনেকদিন পর কালো করে ঘনিয়ে এসেছে মেঘ। চির প্রতিক্ষীত বৃষ্টি আসছে দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবারের ভরসন্ধ্যা যেন ভরা শ্রাবণের ইঙ্গিত দিচ্ছে। আলিপুরে হাওয়া অফিস এই সন্ধ্যাতেই মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে, তবে তা শুধু কলকাতার জন্য প্রাপ্য। তবে বর্ষার বৃষ্টির খবর দিতে না পারলেও নিম্নচাপের খবর বুধবারই দিয়েছিল আবহাওয়া দপ্তর। সন্ধ্যাতে হাওয়ার সঙ্গে ছিটেফোটা বৃষ্টি সেই আশাকে বেশ খানিকটা বাড়িয়ে দিয়েছে। বৃহস্পতিবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের আকাশে মেঘের ঘনঘটা, যত সন্ধ্যা হয়েছে মেঘ ততই ঘনিয়ে এসেছে। আরও পড়ুন-তীব্র দাবদাহের মধ্যেই বৃষ্টি এল কলকাতায়, খরতাপে পুড়ল বাকি দক্ষিণবঙ্গ

সন্ধ্যা নামতে না নামতেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় শুরু হয়েছে বৃষ্টি। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের স্বস্তি দিয়ে আগামী ৪৮ ঘণ্টা শ্রাবণের বারি ধারায় ভিজবে শহর কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ। তবে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনাতে। যখন দক্ষিণবঙ্গে বৃষ্টি আসছে ঠিক তখনই অতিবৃষ্টির হাত থেকে রেহাই পেতে চলেছে উত্তরবঙ্গ। এই সময় উত্তরবঙ্গে ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ কমবে বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। বলা হয়েছে, শুক্র -শনি-রবিবার উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ একটু কমবে। তবে সোমবার থেকে নিম্নচাপের প্রভাব কাটতে শুরু করবে, তাই দক্ষিণবঙ্গেও বৃষ্টির পরিমাণ কমবে।

আগামী দুদিনের বৃষ্টি নিয়ে সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দপ্তরষ নিম্নচাপের কারণে আগামী ৪৮ ঘণ্টা সমুদ্র অশান্ত থাকবে। সেকারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এই সময় যাঁরা সমুদ্রে আছেন, তাঁদেরও যত তাড়াতাড়ি সম্ভব ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। মাছ সমুদ্রে থাকা মৎস্যজীবীরা গভীর সমুদ্রেরাল সন্ধ্যার মধ্যেই দিকে না গিয়ে রেডিও বার্তা শুনুন এবং আগামীকাল সন্ধ্যার মধ্যে উপকূলে ফিরে আসুন।