শীঘ্রই ভারতের প্রথম জলতলবর্তী মেট্রো রেল দৌড়তে চলেছে কলকাতার বুক চিড়ে
(Photo: Twitter)

কলকাতা : এবার কলকাতায় চলবে ভারতের প্রথম জলতলবর্তী মেট্রো রেল। বহুদিনের প্রতীক্ষার পর অবশেষে রেলমন্ত্রী পীযুষ গোয়েল (Piyush Goyal) জানিয়ে দেন, শীঘ্রই চালু হতে চলেছে এই ইস্ট- ওয়েস্ট মেট্রো ( East- West Metro) ট্রেন । নদীর ভিতরে ৫২০ মিটার লম্বা এবং প্রায় ৩০ ফুট গভীর সুড়ঙ্গের কাজ দ্রুতগতিতে চলছিল। ১৬ কি. মি. দীর্ঘ ইস্ট- ওয়েস্ট মেট্রো রেল সল্টলেক সেক্টর ৫ থেকে হাওড়া ময়দানকে সংযুক্ত করেছে। প্রকল্পের প্রথম পর্যায়ের কাজের শেষে মেট্রোটি জলদি সেক্টর ৫ থেকে সল্টলেকে স্টেডিয়াম পর্যন্ত চালু হতে চলেছে।

রেলমন্ত্রী পীযুষ গোয়েল টুইটের মাধ্যমে জানান, " হুগলি নদীর জলতলবর্তী মেট্রো রেল শীঘ্রই চালু হতে চলেছে কলকাতায়। প্রযুক্তির এটি একটি অভিনব প্রয়াস, যা ভারতীয় রেলের  (Indian Railway) ইতিহাসকে আরো উন্নত করবে। এটি কলকাতা তথা ভারতবাসীর কাছে এক গর্বের বিষয়।"

এটি কলকাতার দুইটি বড় লোকাল স্টেশন শিয়ালদহ (Sealdah) ও হাওড়ার (Howrah) অন্তর্ভুক্ত। ইস্ট- ওয়েস্ট মেট্রো রেল চালু হলে স্টেশনের ভিড় অনেকটাই হালকা হয়ে যাবে বলে আশা করা যায়। যাত্রীদের ক্ষেত্রে যা অত্যন্ত সুবিধাজনক হয়ে দাঁড়াবে।

টানেলটির সুরক্ষা নিয়ে ছিল অনেক প্রশ্ন ও জটিলতা। টানেলটিকে সুরক্ষিত করতে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তিও। বিখ্যাত প্রযুক্তিবিদদের সহায়তায় টানেলটিকে হুগলী নদীর প্রবল জলের হাত থেকে রক্ষা করতে সুরক্ষিতভাবে চারটি স্তরে গঠন করা হয়েছে। যার ফলে জল টানেল ভেদ করে ভিতরে প্রবেশ করতে পারবে না।