বৃষ্টির জলের প্রকোপ থেকে বাঁচতে দুর্গাপুজোর ক্লাব অ্যাসোসিয়েশনগুলির নয়া উদ্যোগ
প্রতীকী ছবি (Photo Credits: Kuntal Chakrabarty/IANS)

কলকাতা, ২৬ সেপ্টেম্বর: Durga Pujo Clubs Take Measures Like Constructing Rain Proof Planks: গত তিনদিনের একটানা বৃষ্টিতে মুখ ভাঁড় সকলের। সামনেই দুর্গাপূজা, এরই মধ্যে শোনা যাচ্ছে মহালয়ার পর পর্যন্ত চলবে বৃষ্টি। হাতিবাগান, গড়িয়াহাট, এসপ্লানেডে পুজোর মুখে বাজার হয়েছে খারাপ। অন্যবার যেখানে দুটো পা একজায়গায় রাখতে জায়গা খুঁজে নিতে হত এবার তা নেই। টানা তিনদিনের বৃষ্টিতে বাজার হালকা। পুজোর প্যান্ডেল বাঁধার কাজও হঠাৎ থমকে গেছে। এমন বৃষ্টিতে বেশ চিন্তিত রাজ্যবাসী।

দুর্গাপুজো ক্লাব অ্যাসোসিয়েশনগুলি (Durga Puja Club Associations) জোর প্রস্তুতি নিচ্ছে পুজা প্যান্ডেল ও মণ্ডপ বাঁচাতে। পঞ্চমী থেকেই শুরু হয়ে যাবে মণ্ডপে মণ্ডপে ভিড়। এই বৃষ্টি চলতে থাকলে মণ্ডপের সামনে পিছনে জমে কাদা, জল। কিন্তু বৃষ্টির কাদা মাখা জল যাতে আপনার পায়ে না লাগে কিংবা কাদায় হড়কে চিৎপটাং না হয়ে যান তার জন্য ক্লাব অ্যাসোসিয়েশনগুলি খুব চিন্তিত। তাই দর্শনার্থীদের যাতে কোনো অসুবিধে না হয় তাই ক্লাবগুলি মণ্ডপ থেকে মূল দরজা পর্যন্ত তক্তা (Rain Proof Planks) বসাচ্ছেন। এর ফলে কাদা জল পেরিয়ে দর্শনার্থীদের মণ্ডপে প্রবেশ করতে হবে না। আরও পড়ুন, আগামী ৪৮ ঘণ্টা ছক্কা হাঁকিয়ে মহালয়ার পরেও থাকবে বৃষ্টি, জানাল আবহাওয়া দপ্তর

একইভাবে সেসব জায়গাগুলিকে ব্যারিকেড করা হচ্ছে যেখানে জল জমাট বেঁধে রয়েছে কিংবা কাদা রয়েছে। দর্শনার্থীদের যাতে কোনো অসুবিধে না হয় তার জন্য কোমর বেঁধে তৎপরতার সঙ্গে কাজ করছেন তাঁরা। পুজো কমিটি থেকে জনগণ সবাই আশা করছেন যাতে কনভাবেই বৃষ্টি তাঁদের সাধের পুজোতে জল না ঢালে।

শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। রবিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরের কোচবিহার, আলিপুরদুয়ার এবং দক্ষিণে পূর্ব পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতেও রয়েছে ভারি বৃষ্টির পূর্বাভাস। এদিকে পুজো একেবারে দরজায় কড়া নাড়ছে। মাঝে শুধু শুক্রবার শনিবার ভোরেই বাঙালি জাগবে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে, সেদিন যে মহালয়া। পিতৃপক্ষের অবসানে দেবীপক্ষের সূচনা। কিন্তু আকাশের যা ভাবগতিক, তাতে ঠাকুর দেখায় বেশ বিপাকে পড়তে হবে দর্শনার্থীদের।