Organ transplant At Kolkata: আজ ফের শহরে অঙ্গ প্রতিস্থাপন, এসএসকেএম হাসপাতালে হৃদয়ন্ত্র প্রতিস্থাপন, তৈরি গ্রিন করিডর
প্রতিকী ছবি( Photo Credits: Wikimedia Commons)

কলকাতা, ৩ জুলাই, ২০১৯: আজ শহরে ফের অঙ্গ প্রতিস্থাপন (Organ Transplant)। এবার এসএসকেএম হাসপাতালে (SSKM Hospital)অঙ্গ প্রতিস্থাপন করা হবে। এর আগে কলকাতা মেডিকেল কলেজ এবং একাধিক বেসরকারি হাসপাতালে অঙ্গ প্রতিস্থাপন হয়েছে। কিন্তু এসএসকেএমে এই প্রথম। হাওড়ার আন্দুল রোডের বেসরকারি হাসপাতাল থেকে ব্রেন ডেথ হওয়ার রোগীর হৃদযন্ত্র, কিডনি, লিভার, ত্বক, করনিয়া প্রতিস্থাপনের জন্য সংগ্র করা হচ্ছে। হাওড়া থেকে অঙ্গ এসএসকেএম হাসপাতালে আনার জন্য গ্রিন করিডর (Green Corridor) তৈরি করতে প্রস্তুত কলকাতা পুলিস। আগেও হয়েথে গ্রিন করিডর।

মাত্র ৪৯ বছর বয়সে আচমকাই মৃত্যু হয়েছে বোনের। কিন্তু তাঁর অঙ্গ-প্রত্যঙ্গ পেয়ে বেঁচে থাকুক অনেকগুলো প্রাণ। তেমনটাই চান জোকার বাসিন্দা অঞ্জনা ভৌমিকের দাদা শ্যামল মণ্ডল। আচমকাই অসুস্থ হয়ে পড়েছিলেন জোকার কাছে রাজাপুর গ্রামের বাসিন্দা অঞ্জনা ভৌমিক।  পরিবারের লোকেরা জানিয়েছেন, রবিবার হঠাৎই রক্তবমি শুরু হয় অঞ্জনাদেবীর। শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করলে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। কিন্তু শারীরিক অবস্থার ক্রমাগত অবনতি হতে থাকে। প্রয়োজন হয় অত্যাধুনিক চিকিৎসার।এরপরেই অঞ্জনাদেবীকে হাওড়ার আন্দুলের নারায়ণা হাসপাতালে নিয়ে আসেন তাঁর দাদা শ্যামল মণ্ডল। ভেন্টিলেশনে রাখা হয় অঞ্জনাদেবীকে। সোমবার সকালে চিকিৎসকরা জানান, অ্যাকিউট ব্রেন স্ট্রোক হয়েছে তাঁর। ফলে মস্তিষ্কের ৯৯ শতাংশেরও বেশি কাজ করা বন্ধ করে দিয়েছে। কিন্তু ব্রেন ডেথ না হওয়ায় সচল রয়েছে শরীরের বাকি অঙ্গ-প্রত্যঙ্গ। এর খানিক পরেই মৃত্যু হয় অঞ্জনাদেবীর। আরও পড়ুন,সময় মতো নার্সিংহোমের বিল মেটাতে পারেনি পরিবার, জীবন্ত রোগীকে মৃত ঘোষণা করল হাসপাতাল

নারায়ণা হাসপাতালের পক্ষ থেকেই তাঁর অঙ্গদানের কথা বলা হয় পরিবারকে। রাজিও হন তাঁরা। ইতিমধ্যেই অঙ্গ প্রতিস্থাপনের বিভিন্ন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। কলকাতার এসএসকেএম হাসপাতালে অঞ্জনাদেবীর হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হবে। ইতিমধ্যেই তার প্রস্তুতি শুরু করে দিয়েছেন ডাক্তাররা।