Belur Math Kumari Puja: বেলুড় মঠে শুরু কুমারী পুজো, শিশুকে নিয়ে এলেন বাবা-মা
বেলুড় মঠের কুমারী পুজো (Photo: Yutube)

বেলুড়, ২৪ অক্টোবর: বেলুড় মঠে (Belur Math) শুরু কুমারী পুজো (Kumari Puja)। স্বাস্থ্যবিধি মেনেই করা হয়েছে বসার ব্যবস্থা। প্রতিবার কুমারীকে সন্নাসীরাই কোলে করে নিয়ে এসে মা দুর্গার মূর্তির পদতলে বসানো হয়, কিন্তু এবার কুমারীকে স্পর্শ করবে না কোনও সন্নাসী মহারাজরা। কুমারীর পরিবারের লোকেরাই নিয়ে এসেছেন কুমারীকে। করোনা আবহে এবার বেলুড় মঠের পুজো হল মূল মন্দিরে। খানিক পরই শুরু হবে সন্ধিপুজো।

অন্যদিকে বাগবাজার সর্বজনীনে মাস্ক পরে এসেছে কুমারী। ১৯৪৭-এর পর এই প্রথম বাগবাজার সর্বজনীনে হবে না বীরাষ্টমীর লাঠিখেলা। আদালতের নির্দেশ মেনে ভার্চুয়ালে হল পুষ্পাঞ্জলি।আরও পড়ুন: Narendra Modi Greetings On Maha Ashtami Puja: দেশবাসীকে মহাঅষ্টমীর শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

দুর্গা পুজোর অন্যতম অঙ্গ হল কুমারী পুজো। কুমারীকে সাক্ষাৎ যোগিনী রূপে উল্লেখ করা হয়েছে। বিভিন্ন পুরাণে কুমারীর স্তুতিবাচক নানা পদ রচনা করা হয়েছে। রাজ্যের অনেক জায়গায় কুমারী পুজো করা হয়। সপ্তমী, অষ্টমী ও নবমী- এই তিনদিনই বা কোনও একদিন কুমারী পুজো করা যেতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্রেই অষ্টমী ও নবমী তিথিতে কুমারী পুজো করা হয়। এক বছর থেকে ষোল বছর বয়স পর্যন্ত ঋতুমতী না হওয়া বালিকাদের কুমারী রূপে পুজো করা যায়। এক এক বয়সের কুমারীকে এক এক নামে পুজো করা হয়।