Cyclone Yaas: ঘূর্ণিঝড় য়াসের গর্জন, দিঘায় জোর কদমে উদ্ধার কাজ এনডিআরএফের
উদ্ধার কাজ এনডিআরএফের

দিঘা, ২৫ মে : বাংলার দিকে ক্রমশ এগিয়ে আসছে ঘূর্ণিঝড় (Cyclone) য়াস। এই মুহূর্তে দিঘা থেকে ৩৭০ কিলোমিটার দূরে রয়েছে মারাত্মক ঘূর্ণিঝড়। য়াস স্থলভাগে আছেড়ে পড়ার আগেই তার প্রভাব শুরু হয়ে গিয়েছে রাজ্য জুড়ে।

ওড়িশার বালাসোরেই সম্ভবত য়াস (Yaas) আছড়ে পড়বে। তা সত্ত্বেও বাংলায় দুর্যোগের ইঙ্গিত এখনও কাটছে না। বিশেষ করে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায়। পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার উপকূলবর্তী এলাকায় পুলিশের তরফে প্রচারের কাজ শুরু হয়েছে। সেই সঙ্গে বিভিন্ন জায়গায় শুরু হয়েছে বাঁধ মেরামতির কাজও। আম্ফানের মতো মানুষকে যাতে ঘূর্ণিঝড়ের প্রভাবে দুর্যোগ পোহাতে না হয়, তার জন্য আগে থেকেই নেওয়া হচ্ছে সমস্ত ধরনের ব্যবস্থা।

আরও পড়ুন:  Cyclone Yaas: ঘূর্ণিঝড় য়াস আছড়ে পড়ার আগেই পারাদ্বীপে উত্তাল সমুদ্র, দেখুন ভিডিয়ো

এদিকে য়াস স্থলভাগে আছড়ে পড়ার আগে পূর্ মেদিনীপুরের উপকূলবর্তী এলাকা থেকে মানুষকে সরানোর কাজ শুরু হয়েছে। এনডিআরএফ এবং স্থানীয় প্রশাসনের সাহায্যে উপকূলবর্তী এলাকা থেকে মানুষকে সরানোর কাজ শুরু হয়েছে।

আরও পড়ুন:  Malaysia Train Accident: ভয়াবহ ট্রেন দুর্ঘটনা মালয়েশিয়ায়, আহত ২০০-র বেশি

এনডিআরএফের (NDRF) তরফে জানানো হয়,  কোভিড বিধি মাথায় রেখেই উদ্ধার কাজ শুরু করা হয়েছে। উপকূলবর্তী এলাকার পাশাপাশি কাঁচা এবং বিপদসঙ্কুল বাড়িগুলি থেকেও মানুষকে উদ্ধারের কাজ শুরু হয়েছে। আশ্রয়স্থলগুলিকে মেডিকেল টিমের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

দিঘাতে (Digha) কীভাবে উদ্ধার কাজ শুরু হয়েছে, দেখুন সেই ছবি...

 

এদিকে বালাসোরের দিকে ক্রমশ এগিয়ে যাচ্ছে য়াস। ফলে পূর্ব মেদিনীপুরে য়াস ১৪৫ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে। অন্যদিকে কলকাতায় য়াসের প্রভাবে ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে খবর। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় য়াসের প্রভাবে ৯০ থেকে ১১০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।