Amphan Cyclone: আজই ঘনীভূত হয়ে তীব্র আকার ধারণ করবে ঘূর্ণিঝড় আমফান, মঙ্গলবার থেকে ব্যাপক ঝড়বৃষ্টির সম্ভাবনা
সাইক্লোন (Photo Credits: Wikimedia Commons)

কলকাতা, ১৬ মে: শনিবার ওড়িশার দক্ষিণাঞ্চলের পারাদ্বীপ আমফান ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। ভারতীয় আবহাওয়া দফতরের (আইএমডি) টুইট অনুযায়ী, ঘূর্ণিঝড় আমফান ১০.৪ ডিগ্রি উত্তরে এবং দ্রাঘিমাংশ ৮৭.০ ডিগ্রি পশ্চিমের নিকটে ঘূর্ণিঝড় আছড়ে পড়বে। ওড়িশা থেকে প্রায় ১১০০ কিলোমিটার দক্ষিণে এবং দিঘার দক্ষিণে ১২৫০ কিলোমিটার বেগে হাওয়া বইবে। আবহাওয়া দফতর আরও সতর্ক করে, শনিবার সন্ধ্যা নাগাদ আমফান ঘূর্ণিঝড়টি তীব্র আকার ধারন করবে।

খুব দ্রুত বেগে আসতে চলেছে ঘূর্ণিঝড় আমফান। শনিবার সন্ধ্যার মধ্যেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে ঘনীভূত হবে। এভাবে চললে সেটি উত্তরপশ্চিম দিক বরাবর ১৭ তারিখ অর্থাত্ রবিবার পর্যন্ত থাকবে, এমনটাই মনে করছেন আবহাওয়াবিদরা। ১৮ থেকে ২০ তারিখ ঘূর্ণিঝড় বাঁক নিয়ে উত্তর পূর্ব দিকে এগোতে থাকবে। এই পাঁচ-ছ'দিন তামিনাড়ু, ওড়িশা, পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলে একটানা ৮০কিমি প্রতি ঘণ্টা গতিবেগে ঝড়ো হাওয়া বইবে। সমুদ্রে যাঁরা মাছ ধরতে গিয়েছেন, তাঁদের জন্য রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এদিকে, কালেক্টরদের সতর্ক থাকতে বলা হয়েছে এবং পরিস্থিতি খারাপ হলে লোকজনকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। আরও পড়ুন, কাল ঘূর্ণিঝড়ে পরিণত হবে আমফান, মৎস্যজীবীদের জন্য জারি সতর্কবার্তা

ভারতের সমস্ত আবহাওয়া বুলেটিনে, আইএমডি জানিয়েছে যে 'ওয়েল মার্কড লো প্রেসার' অঞ্চলটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি করছে। এদিকে নিম্নচাপের প্রভাবে সোমবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে রাজ্যে। মঙ্গলবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি অংশ এবং পূর্ব মেদিনীপুরের উপকূলে ঝড়-বৃষ্টি হবে। বুধবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারি বৃষ্টি শুরু হবে। মৎস্যজীবীদের সোমবার থেকে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। যারা সমুদ্রে রয়েছে, তাদের শনিবার রাতের মধ্যে ফিরে আসতে নির্দেশ দিয়েছে আবহাওয়া দপ্তর।