25 Years of First Mobile Phone Call: ২৫ বছর আগে আজই দেশের প্রথম মোবাইল ফোন কল করেছিলেন জ্যোতি বসু
দেশের প্রথম মোবাইল ফোন কল করেছিলেন জ্যোতি বসু (Photo: Facebook)

কলকাতা, ৩১ জুলাই: ১৯৯৫ সালের ৩১ জুলাই। রাইটার্স বিল্ডিংয়ে বসে এক প্রান্তে ছিলেন পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু (Jyoti Basu)। অন্যপ্রান্তে নতুন দিল্লির সঞ্চারভবন থেকে ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী সুখ রাম (Sukh Ram)। দু'জনের মধ্যে অল্প সময়ের কথা। কিন্তু, একজন কলকাতায়, আরেকজন দিল্লিতে, কীভাবে কথা সম্ভব? তবে সেটাই হয়েছিল। আর সেই দিনই দেশের যোগাযোগ ব্যবস্থায় এসেছিল বৈপ্লবিক পরিবর্তন। কারণ, ওই আলাপচারিতাই ছিল দেশের প্রথম মোবাইল ফোন কল (Mobile Phone Call)।

নোকিয়ার কোনও একটি মডেলের সেট ব্যবহার করে কথা বলেছিলেন জ্যোতি বসু এবং সুখ রাম। ভারতের বি কে মোদি গোষ্ঠী এবং অস্ট্রেলিয়া টেলস্ট্রা সংস্থার যৌথ উদ্যোগে তৈরি সংস্থা মোদি টেলস্ট্রার জেভি নেটওয়ার্ক (Modi Telstra's Mobile Net service) ব্যবহার করে এই ফোন কল করা হয়েছিল৷ ওই সেলুলার কলের মাধ্যমেই কলকাতায় মোবাইল নেট সার্ভিসের উদ্বোধন হয়েছিল। ভারতে সেলুলার পরিষেবা সরবরাহের জন্য লাইসেন্সপ্রাপ্ত আটটি প্রতিষ্ঠানের মধ্যে এই সংস্থাটি ছিল। চারটি মহানগরীর জন্য দুটি করে লাইসেন্স দেওয়া হয়েছিল। আরও পড়ুন: International Flight Operations: ৩১ অগাস্ট পর্যন্ত আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ থাকছে, জানাল ডিজিসিএ

মজার বিষয়, আজকে ভাবতে অবাক লাগবে যে ওই সময় ফোন কলের চার্জ ছিল প্রতি মিনিটে (ইনকামিং ও আউটকামিং) ৮ টাকা ৪০ পয়সা থেকে শুরু। ব্যস্ত সময়ে সেই হার বেড়ে হত ১৬ টাকা ৮০ পয়সা। ১৯৯৫ সালে সূচনার পর অদূর ভবিষ্যতে তাদের পরিষেবা কমপক্ষে ১০ লাখ লোকের কাছে পৌঁছে যাবে বলে অনুমান করার পরেও মোদি-টেলস্ট্রা পিছিয়ে আসে। এই সংস্থার নাম পরবর্তীতে স্পাইস হয়। তারা কেবল নিজেদের কাজেই নেটওয়ার্ক ব্যবহার করা শুরু করে।

সেই সময় ফোনের দাম হাতের নাগালে ছিল না। একটি ফোনের দাম ছিল ৪০,০০০ টাকার উপরে। ২৫ বছরের মুদ্রাস্ফীতি যুক্ত করার পরে আজ ওই মোবাইলেন দাম ২ লাখ টাকারও বেশি। ভারতের প্রথম মোবাইল ফোন কলটিতে কোন মোবাইল সেট ব্যবহৃত হয়েছিল তা জানা যায়নি, তবে নোকিয়া ২০৮০ বা নোকিয়া ৩৫০ বা নোকিয়া ৮৮০ ফোন হতে পারে। ওই মডেলগুলিতে স্ন্যাপ-অন, ভাইব্রেট, এসএমএস পরিষেবা পাওয়া যেত। এছাড়া ছিল সহজে ব্যবহার করা যায় এমন কীপ্যাড।

১৯৯৫ সাল থেকে ভারতে টেলিযোগাযোগ পরিষেবা দীর্ঘ পথ পাড়ি দিয়েছে। আজ, কেবল ওয়্যারলেস মোবাইল ফোনের বাজারে ভারতে প্রায় ৪৫০ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে, যারা ফিচার ফোন ব্যবহার করে। আর প্রায় ৪০০ মিলিয়ন ব্যবহারকারী স্মার্টফোন ব্যবহার করেন।