Mamata Banerjee: বাংলার ১ কোটি ছেলেমেয়ের কাছে পৌঁছে গেছে সাইকেল, বিশ্ব সাইকেল দিবসে টুইট মমতা ব্যানার্জির
Photo Source: Twitter

কলকাতা, ৩ জুন: ৩ জুন ওয়ার্ল্ড বাইসাইকেল ডে (World Bicycle Day 2020)। ২০১৮ সাল থেকে পালিত হচ্ছে এই দিনটি। পরিবেশ দূষণ রুখতে দু'চাকার এই যানের ভূমিকার কথা ভেবেই পালিত হয় দিনটি। সবুজ-সাথী প্রকল্পের (Sabooj Sathi Scheme) অধীনে বাংলার ১ কোটি ছেলে-মেয়ের কাছে সাইকেল পৌঁছে দিয়েছে রাজ্য সরকার। সেই তথ্যই বিশ্ব সাইকেল দিবসে টুইটে তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পাশাপাশি বিশ্বের দরবারে রাষ্ট্রসংঘ (United Nations) সবুজ সাথী প্রকল্পকে 'চ্যাম্পিয়ন প্রজেক্ট' অর্থাৎ সেরা প্রকল্পের তকমা দিয়েছে। সেকথাও এদিন টুইটে করে জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)।

প্রত্যন্ত গ্রামাঞ্চলে বেশিরভাগ ক্ষেত্রেই ছাত্রছাত্রীরা স্কুলে যেতে পারেনা। কারণ বাড়ি থেকে স্কুলের দূরত্ব এতটাই বেশি হয় যে, সবসময় সম্ভব হয়ে ওঠে না স্কুলে যাওয়া। যার জেরে একসময় প্রত্যন্ত গ্রামে স্কুলছুটের সংখ্যাটা রাজ্যের কাছে ছিল যথেষ্ট চিন্তার বিষয়। শিক্ষার হারও ছিল নিম্নমুখী। তবে এই সবুজ সাথী প্রকল্পের অধীনে সাইকেল বিতরণের জেরে স্কুলছুটের সমস্যা এখন অনেকটাই কমেছে বলে টুইটে দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

অন্যদিকে ২০১৯ সালে বিশ্বের দরবারে সবুজ সাথী প্রকল্পকে 'চ্যাম্পিয়ন প্রজেক্ট' অর্থাৎ সেরা প্রকল্পের তকমা দিয়েছে রাষ্ট্রসংঘ। ১৮টি ক্য়াটেগরির মধ্যে ১,১৪০ টি প্রজেক্টের মধ্যে বেছে নেওয়া হয় এই প্রকল্পকে।