YouTube on Cancer Treatment Misinformation:তথ্য নীতির অধীনে ক্যান্সার চিকিৎসা সম্পর্কে মিথ্যা দাবি নিষিদ্ধ করবে ইউটিউব
YouTube Old Logo (Representational Image) (Photo Credit: @n4ftg2/ Twitter)

সাম্প্রতিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব ঘোষণা করেছে যে তারা তাদের চিকিৎসা সংক্রান্ত ভুল তথ্য নীতি তৈরির চলমান প্রচেষ্টার অংশ হিসেবে ক্যান্সার চিকিৎসা সম্পর্কে মিথ্যা দাবি অপসারণ শুরু করবে। এই নীতিমালার আওতায় ইউটিউব ক্ষতিকর বা অকার্যকর প্রমাণিত ক্যান্সার চিকিৎসা, অথবা এমন বিষয়বস্তু যা দর্শকদেরকে পেশাদার চিকিৎসা নিতে নিরুৎসাহিত করে সেই বিষয়গুলিকে নিষিদ্ধ করবে। নিষিদ্ধ করবে। ইউটিউব হেলথের প্রধান ডক্টর গার্থ গ্রাহাম জানান, এমন বিষয়বস্তু যা অনুমোদিত যত্নের পরিবর্তে অথবা নিশ্চিত নিরাময়ের পরিবর্তে অপ্রমাণিত চিকিৎসাকে তুলে ধরে।' সাম্প্রতিক বছরগুলোতে চিকিৎসা সংক্রান্ত ভুল তথ্য নীতি তৈরি করার জন্য ইউটিউবের পদক্ষেপের মধ্যে এটি কেবল একটি পদক্ষেপ। এর আগে টিকা এবং গর্ভপাত সম্পর্কে মিথ্যা দাবি এবং পাশাপাশি এমন বিষয়বস্তু যা খাওয়া-দাওয়ার ব্যাধিকে তুলে ধরে বা মহিমান্বিত করে সেগুলি নিষিদ্ধ করা হয়। YouTube Shorts Scam: প্রতারণা ঠেকাতে ক্রিয়েটরদের নিরাপত্তার স্বার্থে বড় ঘোষণা ইউটিউবের

ঘোষণার অংশ হিসেবে, ইউটিউব একটি সাম্প্রতিক চিকিৎসা ভুল তথ্য নীতি কাঠামো চালু করছে যা তিনটি বিভাগে বিষয়বস্তু বিবেচনা করবে: প্রতিরোধ, চিকিৎসা এবং অস্বীকার। ডক্টর গার্থ গ্রাহাম বলেন, কোনও একটি শর্ত নির্ধারণ করার জন্য, তারা এটি উচ্চ জনস্বাস্থ্য ঝুঁকির সাথে সম্পর্কিত কিনা তা মূল্যায়ন করা হবে এবং স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ বা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বিরোধিতা করে এমন বিষয়বস্তুর উপর ব্যবস্থা নেওয়া হবে। গ্রাহাম বলেন, বিতর্ক ও আলোচনার স্থান নিশ্চিত করার পাশাপাশি ক্ষতিকর বিষয়বস্তু অপসারণের গুরুত্বপূর্ণ ভারসাম্য রক্ষার জন্য এই নীতিটি তৈরি করা হয়েছে।

ক্যান্সার সংক্রান্ত চিকিৎসা ইউটিউবে সাম্প্রতিক ভুল তথ্যের কারণে একটি উচ্চ জনস্বাস্থ্য ঝুঁকির সৃষ্টি করে। তবে অনেক সোশ্যাল মিডিয়া নীতির মতই, চ্যালেঞ্জটি প্রায়শই এটি প্রবর্তন করা নয় বরং এটি প্রয়োগ করা। ইউটিউব জানিয়েছে ক্যান্সার চিকিৎসার ভুল তথ্যের উপর তাদের বিধিনিষেধ কার্যকর হওয়ার পর আগামী সপ্তাহগুলিতে প্রয়োগ বৃদ্ধি পাবে। এর আগে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ভিডিও এবং তাদের কনটেক্সট পর্যালোচনার জন্য তারা হিউম্যান এবং অটোমেটেড মডারেশন উভয়ই ব্যবহার করা হবে।