YouTube Shorts Scam: প্রতারণা ঠেকাতে ক্রিয়েটরদের নিরাপত্তার স্বার্থে বড় ঘোষণা ইউটিউবের
YouTube (Photo Credits: IANS)

ইনস্টাগ্রাম, ফেসবুকের রিলের মতোই ইউটিউবে রয়েছে শর্টস (YouTube Shorts) ভিডিয়োর চল। যেখানে ছোট ছোট ভিডিয়ো বানিয়ে লক্ষ লক্ষ টাকা কামিয়ে নেওয়ার সুযোগ করে দিয়েছে ইউটিউব (YouTube)। স্বল্প দৈর্ঘ্যের ভিডিয়ো আপলোড করে অনেকেই হয়ে উঠছেন কোটিপতি। তবে জনপ্রিয়তা যেখানে বেশি প্রতারণার সম্ভাবনাও সেখানে অধিক। তাই ইউটিউব শর্টস ব্যবহারকারীদের প্রতারিত (YouTube Shorts Scam) হওয়া থেকে আটকাতে বড় পদক্ষেপের ঘোষণা করল গুগল মালিকানাধীন ইউটিউব। শর্টস ভিডিয়োর কমেন্ট এবং বিবরণের লিঙ্ক আর ক্লিক করা যাবে না বলেই জানিয়ে দিল সংস্থা কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার ইউটিউবের তরফে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, শর্টস ভিডিয়োর (YouTube Shorts) কমেন্ট এবং বিবরণের লিঙ্কগুলো আর ক্লিকযোগ্য থাকবে না। আগামি ৩১ অগাস্ট থেকে সেই নতুন নিয়ম লাগু করা হবে। যেভাবে দিনে দিনে প্রতারণার কৌশল ছড়াচ্ছে তার থেকে ব্যবহারকারীদের কিছুটা হলেও নিরাপদ রাখতে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে চাইছে ইউটিউব।

ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব আরও উল্লেখ করেছে, আগামী মাসের শেষের দিকে এটি ক্রিয়েটরদের জন্য  শর্টস ভিডিয়ো থেকে শুরু করে অন্যান্য কন্টেন্টের ক্ষেত্রে একটি নিরাপদ উপায় চালু করবে। আর সমস্তটাই স্ক্যামার এবং স্প্যামারদের হাত থেকে  ব্যবহারকারীদের নিরাপদ রাখাতে ভাবনা চিন্তা করছে ইউটিউব (YouTube)।

এদিন আরও জানানো হয়েছে, ২৩শে অগাস্ট থেকে মোবাইল এবং কম্পিউটারে দর্শকরা  নির্মাতাদের চ্যানেল প্রোফাইলে ‘সাবস্ক্রাইব’ বোতামের কাছে বিশিষ্ট ক্লিকযোগ্য লিঙ্কগুলি দেখতে পাবেন।