Co-WIN app: করোনা টিকাগ্রহণে সরকারি অ্যাপে প্রয়োজন নাম নথিভুক্তিকরণ, কীভাবে করবেন?
Co-WIN App. Photo Source: Wikipedia

১৩ জানুয়ারি থেকে দেশজুড়ে করোনার ভ্যাক্সিন (COVID-19 Vaccine) দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তিনি বলেন, আগামী ১০ দিনের মধ্যেই দেশজুড়ে টিকাকরণ শুরু হবে। তবে আপাতত জরুরি ভিত্তিতে ভ্যাক্সিন দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। ড্রাই রানের রিপোর্টের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি জানিয়েছেন, জরুরি ভিত্তিতে অনুমোদন দেওয়া হয়েছে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে। প্রথম দফায় ৩০ কোটি ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। করোনাভাইরাসের টিকাকরণ প্রক্রিয়া শুরু হতে চলেছে খুব শীঘ্রই, পদ্ধতি সহজ করতে 'কো-উইন' নামের একটি অ্যাপ চালু করল কেন্দ্র। 'কো-উইন' অ্যাপের মাধ্যমে আপনি টিকাগ্রহণের জন্য নিজের নাম নথিভুক্ত করতে পারেন। গুগল প্লে স্টোর কিংবা অ্যাপল স্টোর থেকে বিনামূল্যেই এই অ্যাপটি ডাউনলোড করা যাবে।

কো-উইন অ্যাপের সহজলভ্যতা

আপনি কি ইতিমধ্যেই অ্যাপটি ডাউনলোড করেছেন? তাহলে নিশ্চয়ই লক্ষ্য করেছেন অ্যাপটি একেবারেই কাজ করছে না। অ্যাপটি এখনও প্রি-প্রোডাক্ট স্টেজে রয়েছে, ৭৫ লাখ স্বাস্থ্যকর্মী ইতিমধ্যেই এই অ্যাপে নিজেদের নাম নথিভুক্ত করিয়েছেন।

নাম রেজিস্টারের পদ্ধতি

‌এই অ্যাপে রয়েছে মোট ৪টি - অ্যাডমিনিস্ট্রেটর মডিউল, রেজিস্ট্রেশন মডিউল, ভ্যাকসিনেশন মডিউল, রিপোর্ট মডিউল রয়েছে। এই অ্যাপ মারফত ‘রিয়েল টাইম’- তথ্য পাওয়া যাবে কত টিকা সঞ্চয় করা আছে, কী তাপমাত্রায় সঞ্চয় করা আছে। কো-উইন অ্যাপ কিংবা ওয়েবসাইটের তরফে নাম নথিভুক্তকরণের জন্য তিনটি অপশন দেবে- সেলফ রেজিস্ট্রেশন, ইনডিভিজুয়াল রেজিস্ট্রেশন এবং একসঙ্গে অনেকের রেজিস্ট্রেশন অর্থাৎ বাল্ক আপলোড।

নাম নথিভুক্তকরণের জন্য কী কী তথ্যাদি প্রয়োজন?

ছবি-সহ যেকোনও পরিচয়পত্রই নাম নথিভুক্তকরণের জন্য যথাযোগ্য। আধার/ ড্রাইভিং লাইসেন্স/ ভোটাই আইডি/ প্যান কার্ড/ পাসপোর্ট/ অফিসিয়াল আইডি কার্ড/ পেনশনের তথ্যাদি। শ্রমমন্ত্রকের অধীনে স্বাস্থ্যবিমা স্মার্ট কার্ডের সূচনা। মহাত্মা গান্ধি ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট (MGNREGA)। সাংসদ বা বিধায়কের দেওয়া পরিচয়পত্র। ব্যাঙ্ক অথবা পোস্ট অফিস প্রদত্ত পাসবই। কেন্দ্র/ রাজ্য সরকার/ পাবলিক লিমিটেড কোম্পানির তরফে প্রদত্ত সার্ভিস আইডি কার্ড।