41-Year-Old Computer Sells For 12.5 Crores: সাড়ে বারো কোটিতে বিক্রি হল ৪১ বছরের পুরোনো কম্পিউটার!
অ্যাপলের কম্পিউটার (প্রতীকী ছবি: Pixabay)

অ্যাপল কোম্পানির সামগ্রীর (Apple Product) সবসময়ই একটা আলাদা চাহিদা রয়েছে বাজারে (Market)। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই সংস্থার পণ্যের আভিজাত্য আলাদাভাবেই ধরা দেয় মানুষের কাছে। পণ্যের বয়স যত বাড়ে চাহিদা বাড়ে ততই। বিরলতম ওই কম্পিউটারটির নাম Apple-1। নাইন টু ফাইভ ম্যাক রেভেলসের (9to5Mac reveals) রিপোর্ট অনুযায়ী, কিছুদিন আগে অ্যাপলের একটি প্রাচীনতম কম্পিউটারের (Computer) দাম নিলামে উঠে দাঁড়িয়েছিল সাড়ে বারো কোটি টাকা!

রিপোর্ট আরও বলছে, এই কম্পিউটারটির সঙ্গে দেওয়া হয়েছে একটি সুন্দর কাঠের বাস্ক (Wooden Box)। যে কম্পিউটারটি বিক্রি হয়ে গেল সেটিকে ধরে সারা বিশ্বে আর ৫টি ওই মডেলের কম্পিউটার রয়েছে। বিক্রির সময় এই কম্পিউটারের মালিক জানিয়েছেন, এটির দ্বিতীয় মালিক তিনি। অর্থাৎ এটির আগেও একবার হাত বদল হয়েছে। তাছাড়া তিনি আরও জানান "এই কম্পিউটারটি ১৯৭৮ সালের। কিন্তু তাহলেও এটি এখনও নতুনের মতই কাজ করে।" তবে এটিই প্রথম নয়। এর আগে ২০১৬ সালেও এই মডেলের একটি কম্পিউটারের দাম উঠেছিল ৮ লক্ষ ১৫ ডলার। আরও পড়ুন: Facial Recognition System: এবার মুখ দেখেই চিনে ফেলা যাবে আপনি অপরাধী কিনা; 'ফেশিয়াল রেকগনিশন সিস্টেম' চালু করছে কলকাতা পুলিস

এই কম্পিউটারটির জনক স্টিভ জবস (Steve Jobs)। সহ প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক (Steve Wozniak) জানা গিয়েছে, এই কম্পিউটারটির মধ্যে এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা এটির দাম আকাশে চড়িয়েছে। আর সেই সঙ্গে এটির সঙ্গে দেওয়া কাঠের বাক্সটিও এমন আকাশছোঁয়া দামের নেপথ্যের রহস্য। কারণ Byte Shop KOA কাঠের তৈরি এই বাক্সটি সাধারণত মিউজিয়ামেই (Museum) সংরক্ষণ করে রাখা হয়ে থাকে।