'Modi Saab': ছোট বাচ্চাদের উপর কেন এত চাপ 'মোদী সাব', ভাইরাল খুদের ভিডিয়ো
প্রধানমন্ত্রীকে খুদের প্রশ্ন, ছবি ট্যুইটার

জম্মু, ১ জুন: স্কুলের (School) ব্যাগটা বোধ হয় সত্যিই খুব ভারী। করোনার করুণায় বাড়িতে বসে পড়াশোনার জেরে সেই বোঝাটা আক্ষরিক অর্থে বহন করতে হচ্ছে না পড়ুয়াদের। তাই পিঠের বোঝাটা হালকা হলেও মানসিক চাপটা বোধ হয় একটু বেশিই হয়ে যাচ্ছে ছোট্ট প্রাণগুলোর উপর। তাই তো এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বারস্থ হল ৬ বছরের ছোট্ট পড়ুয়া। যার ভিডিয়ো প্রকাশ্যে আসতেই ভাইরাল হয়ে যায় হু হু করে।

খুদের কথায়, সকাল ১০টা থেকে শুরু হয় তার অনলাইন ক্লাস। একে একে অংক, ইংরেজি, পরিবেশ বিদ্যার মতো বিষয়গুলি (Homework) তাদের বসে বসে পড়তে হয় শিক্ষিকার কাছে। কোভিডের (COVID 19) জেরে দূরত্ববিধি মেনে অন্তর্জালে সেই পড়াশোনা সারতে হয় বলে খুদে পড়ুয়ারা বন্ধুত্বের সাধ থেকেও বঞ্ছিত গত দেড় বছর ধরে। তাই এবার জম্মু কাশ্মীরের (J-K) বছর ছয়ের এক খুদে বিষয়টি নিয়ে সরাসরি মোদীর দ্বারস্থ হয়।

ভিডিয়োর মাধ্যমে সে প্রশ্ন করতে শুরু করে খোদ প্রধানমন্ত্রীকে (PM Narendra Modi)। ছোট বাচ্চাদের কেন এত চাপ দেওয়া হয়! এত কাজের চাপ তো বড়দের হওয়া উচিত। একটানা তাদের ক্লাস করতে হয়। অংক, ইরেজি, পরিবেশ বিদ্যা, উর্দু (এক এক জায়গায় এক এক ভাষা), কম্পিউটার, কী নেই সেই তালিকায়। যারা বড়, তাদেরকে বেশি বেশি করে পড়া দেওয়া হোক, ছোট বাচ্চাদের কেন এত পড়ার চাপ দেওয়া হয় বলে 'মোদী সাবকে' প্রশ্ন করে জম্মু কাশ্মীরের ওই খুদে।

আরও পড়ুন: Alapan Bandyopadhyay: আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ নোটিশ, চরমে কেন্দ্র-রাজ্য সংঘাত

বছর ছয়েকের ওই শিশুর (Children) ভিডিয়ো প্রকাশ্যে আসতেই তা যেমন ভাইরাল হয়ে যায়, তেমনি নেটিজেনরাও এ বিষয়ে নিজের মত প্রকাশ শুরু করেন। মোদীর এই বিষয়টি দেখা উচিত বলে কেউ মন্তব্য করেন, কেউ আবার তাঁকে ছোট্ট পুতুল বলে সম্মোধন করেন। মোদীজির উচিত এই খুদের হাসি মুখের জন্য কোনও উপায় বের করা। এমনও মন্তব্য করতে শুরু করেন অনেকে। আবার কেউ বলেন, ওই খুদে যা বলছে, তিনি তার সঙ্গে সহমত। কেন শিশুদের উপর এত চাপ দেওয়া হবে!

 

সবকিছু মিলিয়ে বছর ছয়ের ওই খুদের প্রশ্নের ভিডিয়ো নিয়ে তোলপাড় অন্তর্জাল।