Alapan Bandyopadhyay: আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ নোটিশ, চরমে কেন্দ্র-রাজ্য সংঘাত
আলাপন বন্দ্যোপাধ্যায়

কলকাতা, ১ জুন: রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে (Alapan Bandyopadhyay) শোকজ নোটিশ পাঠাল কেন্দ্রীয় সরকার। বিপর্যয় মেকাবিলাকারী আইন ২০০৫ অনুযায়ী রাজ্যের প্রাক্তন মুখ্যসচিবকে শোকজ করা হয়। আগামী ৩ দিনের মধ্যে এই শোকজ নোটিশের জবাব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিতে হবে বলে খবর।

ঘূর্ণিঝড়(Cyclone) য়াসের (Yaas) পর পরিস্থিতি খতিয়ে দেখতে সম্প্রতি রাজ্যে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কলাইকুণ্ডায় প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) বৈঠকের কথা ছিল ওইদিন। তবে কলাইকুণ্ডার বৈঠকে কেন প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর সঙ্গে বিরোধী দলনেতাকে ডাকা হল, তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে রাজ্যের য়াস বিধ্বস্ত জেলার রিপোর্ট জমা করে, সেখান থেকে দিঘায় চলে যান মুখ্যমন্ত্রী এবং মুখ্যসচিব (Chief Secretary )।

আরও পড়ুন: Pakistan: প্রবল বৃষ্টিতে ভাসছে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ, পরপর মৃত্যুতে আতঙ্ক

ওই ঘটনার পরই মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে ডেকে পাঠানো হয়। ৩১ মে সকাল ১০টার মধ্যে আলাপন বনদ্যোপাধ্যায়কে দিল্লির নর্থ ব্লকে রিপোর্ট করতে হবে বলে জানানো হয়। যা নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে ওঠে। মুখ্যসচিব বাঙালি বলেই কেন্দ্রীয় সরকার প্রতিহংসামূলক আচরণ করছে বলে অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে উঠতেই ৩১ মে নবান্নে সস্ত্রীক হাজির হন তৎকালীন মুখ্যসচিব।

 

জানা যায়, চাকরি জীবনের মেয়াদ দীর্ঘায়িত না করে, নির্দিষ্ট দিনেই তিনি অবসর নিচ্ছেন। কেন্দ্রীয় সরকারের চাকরি থেকে ৩১ মে অবসর নেওয়ার পর মুখ্যমন্ত্রী তাঁকে ফের মুখ্য উপদেষ্টা পদে নিয়োগ করেন। আগামী ৩ বছর আলাপন বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পদেই বহাল থাকবেন বলে জানা যায়। ওই ঘটনার পর কেন্দ্র-রাজ্য সংঘাত যখন চরমে, সেই সময় ফের আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ নোটিশ পাঠানো হল কেন্দ্রীয় সরকারের তরফে।