2021 Moon To Mars Ice And Prospecting Challenge: চাঁদ ও মঙ্গল গ্রহে জল সংগ্রহে সহায়তা করলেই পাবেন মাসে সাড়ে সাত লাখ টাকা!
(Photo Credits: NASA)

বিশ্ববিদ্যালয়-পর্যায়ের ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের চাঁদ (Moon) ও মঙ্গল (Mars) গ্রহে জল সংগ্রহে (Harvest Water) সহায়তা করার জন্য আহ্বান জানাল অ্যামরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। সংস্থাটি এই চ্যালেঞ্জের নাম দিয়েছে- '2021 Moon to Mars Ice and Prospecting Challenge'।

এক বিবৃতিতে নাসা বলেছে যে, সমস্ত মহাকাশ মিশনে জল চূড়ান্তভাবে গুরুত্বপূর্ণ। তা সে পান করার জন্য হোক, উদ্ভিদ জন্মানো বা রকেট চালানোর জন্য। তবে নাসা ব্যাখ্যা করেছে যে পৃথিবী থেকে জল বহন করা ব্যয়বহুল, বিশেষত যেহেতু সৌরজগতে প্রচুর পরিমাণে জল পাওয়া যায়। বিবৃতিতে বলা হয়েছে যে মহাকাশে থাকা জলাধার কীভাবে কাজে লাগানো যায় তা বোঝার জন্য নাসা একটি ওয়াটার ম্যাপিং প্রযুক্তি ব্যবহার করছে। আরও পড়ুন: People Cards: গুগলের হাত ধরে ভারতের বাজারে এল 'পিপল কার্ডস', এবার সার্চ ইঞ্জিনেই থাকবে ভার্চুয়াল পরিচিতি

নাসার চিফ টেকনোলজিস্ট ডাসলাস টেরিয়ার বলেছেন, "আর্টেমিস প্রোগ্রামের আন্ডারে লুনার সারফেসে কেউ অবতরণ করার পরই আমরা জলের সন্ধান পাব। তবে আমরা যে জলটি খুঁজে পাব তা পান করার আগে বা জ্বালানী হিসাবে ব্যবহারের আগে দূষণ অপসারণ করতে হবে।" নাসার বিবৃতিতে বলা হয়েছে যে দীর্ঘকালীন ভিত্তিতে মঙ্গল ও অন্যান্য গ্রহে, লুনার সারফেসে টেকসই মানব অনুসন্ধানের চাবিকাঠি জল সংগ্রহ করা।

আগ্রহী দলগুলিকে তাদের প্রকল্পের বিস্তারিত চলতি বছরের নভেম্বর মাসের মধ্যে পাঠাতে হবে। দশটি দলকে শর্টলিস্ট করা হবে। এই দশটি দলের প্রত্যেককে তাদের প্রস্তাবিত সিস্টেমগুলি তৈরি এবং পরীক্ষার জন্য ৬ মাস ধরে ১০ হাজার ডলার বৃত্তি (ভারতীয় মূদ্রায় আনুমানিক সাড়ে ৭ লাখ) দেওয়া হবে। চূড়ান্ত ব্যবস্থাগুলি আগামী বছরের জুনে ভার্জিনিয়ার হ্যাম্পটনের নাসা-র ল্যাংলি রিসার্চ সেন্টারে প্রদর্শিত হবে।