বলেন কি, ফেসবুক থেকে ফাঁস হচ্ছে ইনস্টাগ্রামের আইডি পাসওয়ার্ড!
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

উফ! দিনে দিনে বিপদের আখড়া হয়ে উঠছে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট(Social Networking Site)  ফেসবুক। এনিয়ে ফেসবুকের (Facebook)প্রতিষ্ঠাতা জুকার বার্গকে প্রায়ই কাঠগড়ায় তোলা হচ্ছে। প্রায়শই ক্ষমা চেয়ে দায় এড়াচ্ছেন জুকারবার্গ(Mark Zuckerberg)। সম্প্রতি জানা গেল নতুন ১৫ লক্ষ ফেসবুক ইউজারদের ইমেল নিতান্ত অনিচ্ছা বশত ডাউনলোড করেছে জুকারবার্গের সংস্থা। এরফলে সংশ্লিষ্ট নেটিজেনরা যেসব সোশ্যাল নেটওয়ার্কিংসাইটের সঙ্গে যুক্ত রয়েছেন তাঁর যাবতীয় তথ্য এখন ফেসবুকের হাতে, মায় ইনস্টাগ্রামের(Instagram) ইউজার আই-ডি পাসওয়ার্ডও। শুনেই চোখ কপালে উঠেছে নিশ্চই, বুঝতে পারছেন তো রক্ষক কীভাবে ভক্ষক হয়ে উঠছে।

ফেসবুক, ফেসবুক লাইট এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীর পাসওয়ার্ড সংক্রান্ত  বিষয়টি গত জানুয়ারিতে নজরে আসে। বিপদ এড়াতে তড়িঘড়ি পদক্ষেপ নেয় ফেসবুক কর্তৃপক্ষ। তবে সংস্থার তরফে দাবি করা হয়েছে,  টেকস্যাভিদের ইনস্টাগ্রাম পাসওয়ার্ড দেখেও ফেসবুক কর্মীরা কোনও আইন লঙ্ঘন করেননি। এমনকী, সংশ্লিষ্ট ইউজারদের বিষয়টি জানানো হয়েছে। সেজন্য সংস্থার তরফে তাঁদের প্রত্যেকের ফেসবুকে নোটিস পাঠানো হয়েছে।  তবুও সাবধানের মার নেই৷ ফেসবুক থেকে ইনস্টাগ্রাম  নিজেদের সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টগুলি সুরক্ষিত রাখার চেষ্টা করা অত্যন্ত জরুরি।

এদিকে ই-মেল(Email) ডাউনলোডের বিষয়টি সরাসরি  স্বীকার কেরনি ফেসবুক বদলে  সংশ্লিষ্ট তথ্যটি চুপিসারে  ভিন্ন একটি ব্লগের মাধ্যমে পুরনো পোস্টের সঙ্গে যুক্ত করে দিয়েছে। বেশ কিছুদিন  আগে পুরনো পোস্টটি করে নিজেদের ভুল শোধরানোর কথা স্বীকার করে নেয় জুকারবার্গের সংস্থা। তাদের সাফাই,  ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের পাসওয়ার্ডএমনভাবে সংরক্ষিত ছিল যে সেগুলি সহজেই উদ্ধার করা যাচ্ছিল। তবে কর্মীরা বিষয়টির গুরুত্ব বুঝতে পারায় কোনও অঘটন ঘটেনি। ফেসবুকের নিজস্ব সার্ভারেই পাসওয়ার্ড সংক্রান্ত তথ্যসমূহ নিরাপদে রয়েছে। সেকারণেই ফাঁস হওয়ার ঝামেলা এড়ানো গিয়েছে।