Tech Hiring In India: ভারতে ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা, হাজারের বেশি কর্মী নিয়োগ করবে বিখ্যাত এই সংস্থা
প্রতীকী ছবি

নয়াদিল্লি: চারিদিকে যখন কর্মী ছাঁটাইয়ের জোয়ার তখন ভারতে নিজেদের ব্যবস্থা সম্প্রসারণের (operations) পরিকল্পনা (plans) নিয়েছে জীবন বিজ্ঞান ইন্ড্রাস্টিতে (life sciences industry) মনোনিবেশ করা বিখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাক্সট্রিয়া (IT company Axtria Inc)।

রবিবার সংস্থার তরফে জানানো হয়েছে, ভারতে ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা নিয়েছে তারা। আর সেই কারণে ডাটা সায়েন্স (data science), সফটওয়্যার ডেভেলপমেন্ট (software development) ও ডাটা ইঞ্জিনিয়ারিং (data engineering) বিভাগের জন্য আগামী ৮ মাসের মধ্যে হাজারের বেশি কর্মীকে নিয়োগ করবে সংস্থা। তাদের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ওই কর্মীদের নিযুক্ত করা হবে তাদের গুরুগ্রাম (Gurugram), বেঙ্গালুরু (Bengaluru), নয়ডা (Noida) ও নতুন খুলতে চলা পুনে (Pune) ও হায়দরাবাদের ( (Hyderabad) অফিসে।

আরও জানানো হয়েছে, অ্যাক্সট্রিয়া আগামী আট মাসের মধ্যে তাদের কর্মী সংখ্যা বাড়ানোর পরিকল্পনা নিয়েছে। ভারতে থাকা তাদের বিভিন্ন অফিসের জন্য হাজারের বেশি ডাটা সায়েন্টিস্ট (data scientists), সফটওয়্যার ডেভেলপারর্স (software developers) ও ডাটা ইঞ্জিনিয়ারদের (data engineers) চাকরি (Job) দেওয়া হবে। বিশ্বজুড়ে ডাটা ভিত্তিক বিশ্লেষণমূলক সমাধানের ক্রমবর্ধমান চাহিদা এবং জীববিদ্যা সংক্রান্ত ব্যবসার ক্ষেত্রে বিশ্বজুড়ে যে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়ছে সেদিকে খেয়াল রেখেই নিয়োগের পরিকল্পনা নেওয়া হয়েছে।

সংস্থার তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ২০২৩ সালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসগুলি থেকে কর্মী নিয়োগের জন্য প্রস্তুতি নিচ্ছে অ্যাক্সট্রিয়া। ইতিমধ্য়ে একটি দল অগ্রগণ্য আইআইটিগুলির প্লেসমেন্ট সেলের সঙ্গে এই বিষয়ে কথা বলতে শুরু করেছে। যোগাযোগ করা হচ্ছে প্রথিতযশা ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট কলেজগুলির সঙ্গেও।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে ভারতে অ্যাক্সট্রিয়ার অফিসগুলিতে তিন হাজারের বেশি কর্মী কর্মরত রয়েছেন। আরও পড়ুন: Kamala Sohonie's 112th Birthday: ভারতীয় জৈব রসায়নবিদ ডক্টর কমলা সোহনির ১১২তম জন্মদিনে তার জীবনের অজানা তথ্য দিয়ে রইল শ্রদ্ধাঞ্জলি