Tokyo Olympics 2020: মীরাবাঈ চানু-র রুপোর পদক বদলে হতে পারে সোনা! সোনাজয়ী চিনা ভারত্তোলক হাউয়ের ডোপ পরীক্ষার সিদ্ধান্ত
মীরাবাই চানু

টোকিও, ২৬ জুলাই: টোকিও অলিম্পিকের প্রথম দিনে জেতা রুপো থেকে মীরাবাঈ চানু (Mirabai Chanu)-র পদক বদলে যেতে পারে সোনায়, সোনা জয়ী চিনের ভারত্তোলক হাউ ঝিহুইয়ের (Zhihui Hou)- ডোপ পরীক্ষা করার জন্য তাঁকে টোকিওতে থেকে যেতে বলল অ্যান্টি ডোপিং সংস্থা। আজ চানুর বিভাগে সোনাজয়ী হাউয়ের ডোপ পরীক্ষা হবে। সেই ডোপ পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারলে, হাউয়ের সোনা বাতিল হবে, আর নিয়ম অনুযায়ী এই বিভাগে রুপো জয়ী ভারতের মীরবাঈ চানু জিতে যেতে পারেন সোনা। অতীতে এমন ঘটনা অলিম্পিকে বহুবার ঘটেছে। জোর জল্পনা, হাউয়ের ওপর সন্দেহ হয়েছে বিশ্ব অ্যান্টি ডোপিং সংস্থার কর্তাদের। অন্য খেলার তুলনায় ভারত্তোলনে ডোপ নিয়ে পদক বাতিল হওয়ার ঘটনা অলিম্পিকে সবচেয়ে বেশিবার ঘটেছে। যদিও এটা ঠিক সন্দেহ হলেই যে তিনি ডোপ নিয়েছেন এমন কোনও নিশ্চয়তা নেই। তবে এই বিষয়ে দারুণ ইঙ্গিতপূর্ণ এক টুইট করলেন টোকিওতে উপস্থিত থাকা বিশিষ্ট ক্রীড়া গবেষক-সাংবাকি বোরিয়া মজুমদার।

শনিবার টোকিও গেমসের প্রথম দিনে মহিলাদের ভারত্তোলনে ৪৯ কেজি বিভাগে অলিম্পক রেকর্ড গড়ে ২১০ কেজি তুলেছিলেন হাউ। স্ন্যাচে ৯৪ কেজি ওজন তুলে রেকর্ড গড়েন চিনা ভারত্তোলনে। ক্লিন অ্যান্ড জার্কে ১১৬ কেজি ওজন তুলেও অলিম্পিক্সে নতুন রেকর্ড গড়েন তিনি। সেখানে রুপোজয়ী চানু স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে তুলেছিলেন ২০২ কেজি (৮৭ কেজি স্ন্যাচে, ক্লিন অ্যান্ড জার্কে ১১৫ কেজি)।

হাউ ডোপ পরীক্ষায় ধরা পড়লে তাঁর সোনা বাতিল হয়ে, যেমন চানুর গলায় উঠবে, তেমনই এই বিভাগে চতুর্থ হওয়া চাইনিজ তাইপেরও ফাং ওয়ান-লিংয়ের পদক ভাগ্যও খুলে যাবে। আর সেদিন ব্রোঞ্জ জয়ী ইন্দোনেশিয়ার উইন্ডি কানটিকা আইশা পেয়ে যাবেন রুপো।  শনিবারের ইভেন্ট শেষ হওয়ার পর রুপোর পদক নিয়ে দেশ ফিরেছেন মনীপুরের ২৬ বছরের ভারত্তোলক চানু।