Mirabai Chanu's Reaction: 'পাঁচ বছর ধরে স্বপ্ন দেখেছি....আজ পূরণ হল', জয়ের উচ্ছ্বাসে মন্তব্য মীরাবাই চানুর
মীরাবাই চানু

টোকিও, ২৪ জুলাই: একদিন এই অলিম্পিক থেকেই শূন্য হাতে ফিরেছিলেন ভারত্তোলক মীরাবাই চানু (Mirabai Chanu)। পাঁচ বছর পর রুপোর পদক জয় করে হল স্বপ্নপূরণ। টোকিও অলিম্পিকে (Tokyo Olympic 2020) ভারতে প্রথম পদক আনার পাশাপাশি ২১ বছরের খালি জায়গায় পূরণ করেছেন মনিপুরের মেয়ে চানু। তাঁর জয়ে উচ্ছ্বসিত গোটা ভারত।

ভারত্তোলনের শুরু থেকে শেষ অব্দি মুখে লেগেছিল আত্মবিশ্বাসের হাসি। জয়ের পর সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকারে জানান,"আম্মি খুবই খুশি। নিজের ওপরই গর্ব হচ্ছে। পাঁচ বছর ধরে যে স্বপ্নটা দেখছিলাম তা পূরণ হয়েছে। স্বর্ণ পদক জয়ের চেষ্টা করেছিলাম, কিন্তু রুপোর পদক জয়েও আমি খুশি।" আরও পড়ুন, ১৩০ কোটির প্রত্যাশার ভার তুলে রুপো জয় মীরাবাঈ চানুর, এই প্রথম অলিম্পিকের প্রথম দিনেই পদক জিতল ভারত

অলিম্পিকের আগে বেশকিছুদিন আমেরিকায় থেকে প্রশিক্ষণ নিচ্ছিলেন চানু। ২০১৬-র অলিম্পিকে পোডিয়াম থেকে শূন্য হাতে বিদায় নিতে হয় চানুকে। এরপর লড়াইটা ক্রমশ কঠিন হয়ে যায়। ২০২০-র অলিম্পিকে স্বর্ণ পদক জয়ের স্বপ্ন তাঁকে তাড়িয়ে বেড়াতো। স্বপ্ন পূরণের লক্ষ্যে নিজেকে উৎসর্গ করে দেন। শনিবার এল তার ফল। মনিপুরীদের জন্য দিনটা কতটা আনন্দের? জবাবে তিনি জানান,"দেশের জন্য প্রথম পদক আনতে পেরে খুব খুশি। আমি শুধু মনিপুরের বাসিন্দা নই গোটা দেশটা আমার।"

উল্লেখ্য, মহিলাদের ভারত্তোলনের ৪৯ কেজি বিভাগে রুপো জিতেছেন ভারতের সাঁইখোম মীরাবাই চানু (Saikhom Mirabai Chanu)। এই বিভাগে সোনা জিতলেন চিনের ভারত্তোলক হোউ ঝিহিহুই (Hou Zhihui)। বিশ্ব কুস্তিতে সোনা জেতা চানু, এবার অলিম্পিকে দেশকে রুপো এনে দিলেন। ৪ ফুট ১১ ইঞ্চি উচ্চতার চানু এদিন মোট ২০২ কেজির ভার তুলে সোনা পাওয়ার মতই পারফরম্যান্স করেছিলেন।