CWG 2022: সিন্ধুদের লক্ষ্যপূরণের পর ডবলসে চিরাগ-সাত্যকির বাজিমাতে ব্যাডমিন্টনে সোনায় তিরাঙ্গা, ৪০-এর শরত কমলের সিঙ্গলসেও সোনা, ২২ সোনা ৬১ পদকে অভিযান শেষ ভারতের
Commonwealth Games Indian Contingent (Photo: Twitter)

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে শেষদিন চারটি সোনা জিতল ভারত। গেমসের শেষদিনে পাঁচটা বিভাগের ফাইনালে খেলেছিলেন ভারতীয়রা। একমাত্র পুরুষদের হকির ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ০-৭ গোলে লজ্জার হার ছাড়া, বাকি চারটেতেই (ব্য়াডমিন্টনে তিনটি, টিটি-তে একটি) সোনা জিতল ভারত। ফলে ২২টি সোনা, ১৬টি রুপো, ২৩টি ব্রোঞ্জ-মোট ৬১টি পদক জিতে বার্মিংহ্য়াম কমনওয়েলথে পদক তালিকায় চার নম্বরে থেকে শেষ করল ভারত। যেখানে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে ২৬টি সোনা সহ মোট ৬৬টি পদক জিতে তিনে ছিল ভারত। তবে এবার শ্যুটিংয়ের খেলা না বাদ পড়ায় ভারত কিছুটা পদক কম পেল। গতবার শ্যুটিং থেকে ভারত জিতেছিল ৭টি সোনা সহ ১৬টি পদক। তবু শ্যুটিংয়ের অনুপস্থিতি ঢেকে দেশের কুস্তিগীর থেকে শাটলার, বক্সিং থেকে টেবিল টেনিস বোর্ড দারুণ ফল করে সম্মানজনক ফল করল ভারত।

দেখুন টুইট

ব্যাডমিন্টনে পুরুষদের ও মহিলাদের সিঙ্গলসে সোনা জয়ের পর পুরুষদের ডবলসের ফাইনালে সোনা জিতলেন সাত্যকি সাইরাজ ও চিরাগ শেট্টি। সাত্যকি-চিরাগ ফাইনালে হারালেন ইংল্যান্ডের ২১-১৫, ২১-১৩-তে। বার্মিংহ্যাম গেমসে ব্যাডমিন্টনে ভারত জিতল তিনটি সোনা, একটি রুপো, দুটো ব্রোঞ্জ।

এর পর টেবল টেনিসে পুরষদের সিঙ্গলসে ৪০ বছর বয়েসে সোনা জিতলেন শরৎ কমল। ফাইনালে শরৎ কমল জিতলেন লিয়াম পিচফোর্ডের বিরুদ্ধে ৪-১।

দেখুন টুইট

টেবিল টেনিসে ভারত জিতল ৪টি সোনা। তার মধ্যে ৩টি সোনাতেই থাকল ৪০-এর শরত কমলের নাম। সিঙ্গলসের পাশাপাশি পুরুষদের দলগত, মিক্সড ডবলসেও সোনা জেতেন শরৎ কমল। পাশাপাশি পুরুষদের ডবলসে সাথিয়া গনেশেকারনকে নিয়ে রুপোও জেতেন শরৎ কমল। পুরুষদের সিঙ্গলসে ব্রোঞ্জ জিতেছেন ভারতের সাথিয়া গনেশেকারন।

এর আগে ব্যাডমিন্টনে মহিলাদের সিঙ্গলসে সোনা জেতেন পিভি সিন্ধু। কমনওয়েলথ গেমসের সিঙ্গলসে এটাই সিন্ধুর প্রথম সোনা। এর আগে ২০১৪ গ্লাসগো ও ২০১৮ গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে যথাক্রমে রুপো ও ব্রোঞ্জ জিতেছিলেন সিন্ধু। অন্যদিকে, পুরুষদের  সিঙ্গলসে সোনা জিতলেন লক্ষ্য সেন।