Copa America 2021: করোনার কারণে কোপা আয়োজন থেকে সরে দাঁড়ালো আর্জেন্টিনাও
বাতিল কোপা আমেরিকা।

বুয়েনস আইরস, ৩১ মে: করোনার কোপে বাতিল হওয়ার মুখে আরও এক বড় টুর্নামেন্ট। গত বছর করোনার কারণে এক বছর পিছিয়ে গিয়েছিল কোপা আমেরিকা। ঠিক যেভাবে ২০২০-র টোকিও অলিম্পিক পিছিয়ে ২০২১-এ আয়োজন হওয়ার কথা। ২০২০-র কোপা ২০২১-এর ১৪ জুন থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু দুই আয়োজক দেশের দুটো আলাদা সমস্যার কারণে দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট শেষ অবধি বাতিল হওয়ার পথে। এবারের কোপা আমেরিকা আয়োজনের দায়িত্বে ছিল আর্জেন্টিনা ও কলম্বিয়া। যৌথ আয়োজক হিসেবে সব প্রস্তুতি সারছিল লাতিন আমেরিকার এই দুই দেশ। কিন্তু দেশে গৃহযুদ্ধের কারণে প্রথমে কোপা আয়োজন থেকে ক দিন আগেই সরে দাঁড়ায় কলম্বিয়া। এরপর আর্জেন্টিনা একাই এই টুর্নামেন্ট আয়োজন করবে বলে জানায়। আরও পড়ুন: লন্ডনেই গেল চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি, 'ব্লু ইজ দ্য কালার' তুচেলের বাজিমাত

সেই অনুযায়ী লিওনেল মেসির দেশ এগোচ্ছিল। কিন্তু আর্জেন্টিনায় করোনার ঢেউ ক্রমশ বাড়ছিল। কোপার আগে লকডাউন, কার্ফু জারি করে লাতিন আমেরিকার সবচেয়ে বড় এই ফুটবল টুর্নামেন্ট আয়োজনে মরিয়া ছিল মারাদোনের দেশ। কিন্তু করোনা পরিস্থিতির হাল ক্রমশ খারাপ হচ্ছিল দেশে। এদিকে, আর্জেন্টিনার মানুষও চাইছিলেন না এই মহামারীর মাঝে দেশে কোপার আয়োজন হোক। এক জনসমীক্ষায় দেখা যায় আর্জেন্টিনার ৭০ শতাংশ মানুষ চান না করোনার এই খারাপ পরিস্থিতিতে দেশে কোপা-র আয়োজন হোক।

তাই খারাপ করোনা পরিস্থতির মাঝে কোনও ঝুঁকি না নিয়ে রবিবার রাতে আর্জেন্টিনা ফুটবল সংস্থার পক্ষ থেকে দক্ষিণ আমেরিকার ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা কনমবেল ( CONMEBOL)কে জানিয়ে দেওয়া হয়, করোনার প্রকোপ তাদের দেশে বেড়ে যাওয়ায় এ বছরের কোপা আমেরিকার আয়োজন তারা করতে পারবে না। এদিকে, কোপা শুরু হতে মাত্র বাকি আর সপ্তাহ দুয়েক। দশটি দেশকে দুটি গ্রুপে ভাগ করে এবারের কোপা হওয়ার কথা।

চিলি, প্যারাগুয়ের মত কিছু দেশ কোপার আয়োজন করতে চেয়ে CONMEBOL-কে প্রস্তাব দিয়েছে। কিন্তু মহাদেশ জুড়ে করোনার পরিস্থিতি, বিশ্বকাপের যৌগত্য অর্জনপর্বের ম্যাচের চাপের কথা মাথায় রেখে এবারের কোপা বাতিল করতে পারে CONMEBOL। শোনা যাচ্ছে ব্রাজিলেও হতে পারে এবারের কোপা আমেরিকা। তবে কোপা ফের কবে ও কোথায় আয়োজিত হবে তা শীঘ্রই ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে। শেষবার কোপার আয়োজন হয় ২০১৯ সালে। সেবার কোপায় আয়োজক ছিল ব্রাজিল, চ্যাম্পিয়নও হয়েছিল ব্রাজিল।