Chelsea Win Champions League: লন্ডনেই গেল চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি,তুচেলের বাজিমাতে ইউরোপের ফুটবলে 'ব্লু ইজ দ্য কালার'
চেলসি কোচ টমাস তুচেল।

পোর্তো, ৩০ মে: 'ব্লু ইজ দ্য কালার, ফুটবল ইজ দ্য গেম, উই আর অল টুগেদার, উইন ইজ আওয়ার এম (Aim)।' লন্ডনের ক্লাব চেলসি (Chelsea)-র সমর্থকদের এটাই হল স্লোগান। শনিবার মাঝরাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে (UEFA Champions League Final) ম্যানচেস্টার সিটি (Manchester City)কে ১-০ গোলে হারিয়ে তাদের দ্বিতীয় ইউরোপ সেরার খেতাব জেতার পিছনে চেলসির সেই মন্ত্রটাই কাজ করল। ফেভারিট, ধারেভারে, ট্র্যাক রেকর্ডে এগিয়ে থাকা, বিপক্ষ দলে পেপ গুয়ার্দিওলা (Pep Guardiola)  র মত কোচের উপস্থিতি, সব কিছুকে ম্লান করে দিল চেলসির উই আর অল টুগেদার, উইন ইজ আওয়ার এম স্লোগানটাই।

মানে আমরা সবাই একসঙ্গে, জয়টাই আমাদের লক্ষ্য। টিমগেম খেলে, টমাস তুচেলের (

Thomas Tuchel) দুরন্ত বুদ্ধি, অপ্রতিরোধ্য ডিফেন্স, মাঝমাঠকে কাজে লাগিয়ে দুরন্ত আক্রমণে ভর করে ৯ বছর পর চ্যাম্পিয়ন্স লিগ জিতল লন্ডনের ক্লাব।  ম্যাচের ৪২ মিনিটে জয়সূচক গোল করে ম্যাচের হিরো জার্মানির কাই হাভার্টজ। মাত্র মাস চারেক দায়িত্ব নিয়েই চেলসিকে একেবারে ইউরোপ সেরার খেতাব এনে দিলেন তুচেল। ল্যাম্পার্ডের থেকে দায়িত্ব নিয়ে চেলসিকে যেভাবে চ্যাম্পিয়ন্স লিগে জেতালেন কোচ তুচেল তা নিয়ে রীতিমত রূপকথার গল্প হতে পারে।

গত বেশ কয়েক মাস ধরে লন্ডনবাসীকে অনেক চোখের জল ফেলতে হয়েছে। করোনায় রেকর্ড মৃত্যুতে চোখের জল, প্রিন্স ফিলিপের মৃত্যু, আর্থিক দিক থেকে লন্ডনের হাল খারাপ হয়ে যাওয়া, লকডাউনে বন্দি থাকা। একের পর এক ঝড় বয়ে গিয়েছে লন্ডনবাসীর উপর।

শনিবার রাতে লন্ডনবাসীর চোখের জল মুছে হাসি আনল তুচেল বাহিনী। পরপর দুবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলে, এবার খেতাব জিতলেন চেলসি কোচ। অন্যদিকে, ম্যানচেস্টার সিটিকে সব খেতাব দিয়েও আসল জিনিসটা এখনও দিতে পারলেন না পেপ গুয়ার্দিলওলা। প্রিমি.র লিগ থেকে, লিগ কাপ-অনেক বড় বড় খেতাব সিটিকে এনে দিয়েছেন পেপ। লাল ম্যানচেস্টারও ম্লান হয়েছে পেপের ম্যানচেস্টারে। কিন্তু যে খেতাবের দিকে পাখির চোখ করে তাঁকে আনা, সেই চ্যাম্পিয়ন্স লিগ অধরাই থেকে গেল সিটির। ফাইনালে পেপের কোনও স্ট্র্যাটেজিই কাজে এল না। ফাইনালে জয়ের পর চেলসি কোচ তুচেল বললেন, ফাইনালের আগে তিনি বুঝতে পারছিলেন চেলসি কাপ জিততে পারে।