জেনেভা, ৪ মার্চ: ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন (Russian invasion of Ukraine) নিয়ে একটি স্বাধীন আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনের (International Inquiry Commission) পক্ষে মত দিল রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদ (UN Human Rights Council)। ৪৭ আসনের পরিষদের  ৩২ জন সদস্য তদন্ত সংস্থা গঠনের পক্ষে ভোট দিয়েছেন। শুধুমাত্র রাশিয়া এবং ইরিত্রিয়া বিপক্ষে ভোট দিয়েছে। ভোটাভুটিতে বিরত থেকেছে ভারত-সহ ১৩টি দেশ। প্রতিবেশী চিনও তাই করেছে। এর আগে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে(United Nations Security Council) ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করে আনা প্রস্তাবের ভোটে অংশ নেয়নি ভারত।

প্রায় ৬০টি দেশের সমর্থনে মার্কিন যুক্তরাষ্ট্র এবং আলবেনিয়ার আনা প্রস্তাবিত প্রস্তাবটি পক্ষে ১৫ সদস্যের কাউন্সিলে ১১টি ভোট পড়ে। প্রস্তাবের সমর্থনে পোল্যান্ড, ইতালি, জার্মানি, এস্টোনিয়া, লাক্সেমবার্গ, নিউজিল্যান্ডের মতো ১১টি দেশ ভোটদান করে। নিন্দা প্রস্তাব কাউন্সিলে সংখ্যাগরিষ্ঠতা পেলেও রাশিয়ার ভেটোতে সেটি বাতিল হয়ে যায়। প্রস্তাবে বলা ছিল যে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসনের কাজ করেছে। যা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার লঙ্ঘন। রাশিয়াকে অবিলম্বে ইউক্রেনের বিরুদ্ধে শক্তি প্রয়োগ বন্ধ করার এবং ইউক্রেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানা থেকে তার সামরিক বাহিনীকে সম্পূর্ণরূপে প্রত্যাহার করার কথা বলা হয়।

ANI-র টুইট: 

বুধবার রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনেও (United Nations General Assembly) ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের যে সমালোচনা প্রস্তাব আনা হয়, তাতে ভোট দেওয়া থেকে বিরত থাকে ভারত। ১৪১টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ায় তা গৃহীত হয়। ৫ সদস্য দেশ এই প্রস্তাবে বিরোধিতা করে এবং ভারত-সহ ৩৫টি দেশ ভোটদানে বিরত থাকে।

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)