COVID-19 Treatment: করোনা রোগীর চিকিৎসায় নিম্নমানের ভেন্টিলেটর, কী বলছে PIB Fact Check?
Ventilator |Representational Image (Photo Credits: IANS)

নয়াদিল্লি, ২৪ জুন: করোনা (Coronavirus) রোগীর চিকিৎসায় নিম্নমানের ভেন্টিলেটর (sub-standard ventilators) তৈরি করেছিল ভারত। এমনই একটি দাবি করেছিল হাফপোস্ট সংস্থা। সেই দাবি উড়িয়ে দিয়ে কেন্দ্রের দাবি, টেকনিক্যাল কমিটির অনুমোদন-সহ নির্ধারিত নিয়ম মেনেই ভেন্টিলেটর ব্যবহার করা হয় করোনা রোগীর চিকিৎসায়। এমনকী, ক্লিনিকাল ট্রায়াল করেই ব্যবহার করা হয় ভেন্টিলেটরগুলি।

দ্য প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB)-র তরফে টুইটে জানান হয়েছে, "দাবি: নিম্নমানের ভেন্টিলেটর ব্যবহার করা হয় করোনা রোগীর চিকিৎসায়। #PIBFactcheck: সঠিক পরীক্ষা-নিরীক্ষা করে টেকনিক্যাল কমিটির অনুমোদন নিয়ে ক্লিনিকাল ট্রায়ালের পরই করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহার করা হয়।"

আমেরিকান সংবাদমাধ্যম হাফপোস্টের খবর অনুযায়ী, দুই সরকারি কমিটি ১০ হাজার নিম্নমানের ভেন্টিলেটর নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে। এই ভেন্টিলেটরগুলি মোদি সরকার এই ভারতের একটি স্টার্ট আপ সংস্থা আগভা হেলথকেয়ার থেকে কেনা হয়েছে। পিএম কেয়ার ফান্ডের টাকায় গত ২৭ মার্চ এই ভেন্টিলেটরগুলি তৈরির বরাত যায় স্টার্টআপ সংস্থাটির কাছে। অন্যদিকে ভারতীয় সংস্থা Skanray Technologies-র সঙ্গে গাঁটছড়া বেঁধে Defence PSU Bharat Electronics Limited ৩০ হাজার ভেন্টিলেটর তৈরি করে।