PIB Fact Check: ২০২৪ লোকসভা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ না করলেই ভোটারদের দিতে হবে জরিমানা
PIB debunks fake news | (Photo Credits: Twitter/@PIBFactCheck)

নয়াদিল্লি, ২৩ নভেম্বর: সংবাদমাধ্যমে প্রকাশিত একটি 'মিথ্যে' খবরের জেরে ফের বিতর্ক শুরু সোশ্যাল মিডিয়ায়। সংবাদটিতে দাবি করা হয়, ভোটারদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে ৩৫০ টাকা। যে সমস্ত ভোটাররা ২০২৪ লোকসভা নির্বাচনে (2024 Lok Sabha Election) ভোট দেবেন না, তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেই কাটা হবে এই টাকা। এই নিয়ে সাধারণ মানুষের মনে কেন্দ্রের বিরুদ্ধে একের পর এক প্রশ্ন উঠতে শুরু হয়। অবশেষে সেই তথ্যের যাচাই করতে ময়দানে নামে পিআইবি (PIB Fact Check)।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবরটির ফ্যাক্ট চেক করতে গিয়েই উঠে আসে তথ্য। পিআইবি-র তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, এই প্রতিবেদনটি ভুয়ো, মিথ্যে এবং ভিত্তিহীন। সরকারের তরফে এই ধরণের কোনও ঘোষণা করা হয়নি। নির্বাচন কমিশনের তরফেও এই ধরণের কোনও বিজ্ঞপ্তি পেশ করা হয়নি। আর এই ধরণের ভুয়ো খবর বারবার প্রকাশ্যে আসার জন্য নেটিজেনদের খবরের সত্যতা যাচাই করে তবেই খবর বিশ্বাস করার পরামর্শ দিল পিআইবি।

ভোট দেওয়া একটি জাতীয় কর্তব্যের মধ্যে পড়ে দেশবাসীর জন্য। কিন্তু এটা কখনই জরিমানার অন্তর্ভুক্ত নয়। নির্বাচন কমিশন ভোটার তালিকায় নাম যুক্ত করার জন্য অনুরোধ করতে পারেন। কিন্তু এটি প্রতিটি ভারতীয়র অধিকার। এতে কখনও হস্তক্ষেপ করা যায়না বলে স্পষ্ট জানিয়ে দেয় নির্বাচন কমিশন।