Herbert David Kleber Google Doodle: গুগল ডুডলে আজ হার্বাট ডেভিড ক্লেবার
গুগল ডুডলে হার্বাট ডেভিড ক্লেবার। (Photo Credits: Google)

Google Doodle: হার্বাট ডেভিড ক্লেবার (Herbert David Kleber)। মার্কিন কিংবদন্তি মনোরোগ বিশেষজ্ঞকে উৎসর্গ করে আজ গুগল ডুডল সাজানো হল। হার্বাট ডেভিড ক্লেবার ছিলেন বিখ্যাত মনোরোগ বিশেষজ্ঞ। মনের রোগের যম হিসাবে তিনি পরিচিত ছিলেন। নেশা থেকে মুক্তি পেতে চমকপ্রদ উপায় তিনি বের করেছিলেন। মার্কিন সাইক্রিয়াটিস্ট ক্লেবার ছিলেন 'সাবটেন্স অ্যাবিউসিভ রিসার্চার'(Substance abuse researcher)। মানে কী করে কোনও জিনিসের ওপর থেকে মোহমুক্তি ঘটনা যায় তা নিয়েই তিনিই গবেষণা করে গোটা বিশ্বে জনপ্রিয় হন।

মোহমুক্তির চিকিৎসায় গোটা বিশ্বজুড়ে নাম হওয়া হার্বাট ক্লেবারের জন্ম ১৯ জুন, ১৯৩৪। পেনসিলভিনিয়ার পিটসবার্গের জন্ম ক্লেবারের। তারপর তিনি ডার্টমাউথ কলেজ থেকে চিকিৎসাশাস্ত্রে পড়াশোনা করেন। এরপর মনোবিদ্যা নিয়ে গবেষণা করেন। পরবর্তীকালে ইয়ালে ইউনিভার্সিটিতে ড্রাগ নির্ভরতা ইউনিটের প্রতিষ্ঠাতা এবং প্রধান হিসাবে কাজ করেন। হোয়াইটহাউসে আমেরিকার ড্রাগ নিয়ন্ত্রণ নীতির উপপ্রধান হিসাবেও তিনি কাজ করেন। আরও পড়ুন- রাজীব কুমারের আগাম জামিনের ফয়সালা হল না, রায়দান স্থগিত রাখল কলকাতা হাইকোর্ট

লেক্সিটনের এক জেলের হাসপাতালে গবেষণা করার সময়, তিনি জেল বন্দি-ড্রাগ আসক্ত রোগীদের চিকিৎসায় অভিনব পদ্ধতি আবিষ্কার করেন। তিনি অনেক বেশি মানসিক চিকিৎসা, মানবিকভাবে ড্রাগ আসক্ত রোগীদের পাশে দাঁড়িয়ে জনপ্রিয় হন। চিকিৎসাশস্ত্রের তিনি এখন নতুন দরজা খুলে দিয়েছিলেন। ড্রাগের ব্যবহার মনানেই নৈতিক দিক থেকে অধ:পতন মনে না করে, এটাকে একটা মানসিক অবস্থা বলে তিনি মনোরোগের চিকিৎসা শুরু করেন। ড্রাগ আসক্ত মানুষের শাস্তির বিরুদ্ধে ছিলেন তিনি। শাস্তি নয়, মানবিক দিক থেকে পাশে দাঁড়ানোর পক্ষে থেকে নিত্যনতুন গবেষণা করে গিয়েছেন তিনি।