World Malaria Day 2024: আজ বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে জেনে নিন ম্যালেরিয়া প্রতিরোধের সবচেয়ে সহজ উপায়...

বিশ্বজুড়ে ক্রমাগত বেড়েই চলেছে মশার উপদ্রব। এই মশাগুলির কারণে ডেঙ্গু, জিকা ভাইরাস, চিকুনগুনিয়া এবং ম্যালেরিয়া সহ অনেক ধরনের রোগের সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। প্রতি বছর ২৫ এপ্রিল বিশ্বব্যাপী পালন করা হয় ম্যালেরিয়া দিবস। এই দিনটি পালন করার প্রধান উদ্দেশ্য হল ম্যালেরিয়া রোগ সম্পর্কে মানুষকে সচেতন করা। প্লাজমোডিয়াম নামক এক প্রকার পরজীবী দ্বারা সৃষ্ট ম্যালেরিয়া রোগ। স্ত্রী অ্যানোফিলিস মশা কামড়ানোর ফলে এই রোগ ছড়ায়, যাকে বলা হয় ম্যালেরিয়া। অবহেলা বা সঠিক চিকিৎসার অভাবে ম্যালেরিয়া রোগ মারাত্মক রূপ নিতে পারে।

অ্যানোফিলিস মশা কামড়ানোর কারণে, প্লাজমোডিয়াম নামক একটি পরজীবী মানুষের রক্তের মাধ্যমে শরীরে ছড়িয়ে লোহিত রক্তকণিকা ধ্বংস করতে শুরু করে। আর্দ্র এবং জলযুক্ত জায়গায় এই ধরনের মশা বেশি পাওয়া যায়। তাই মশার হাত থেকে রক্ষা পেতে ঘর পরিষ্কার রাখা উচিত এবং কোথাও জল জমতে না দেওয়া একদমই উচিত নয়। চলুন এবার জেনে নেওয়া যাক ম্যালেরিয়ার প্রতিরোধের সবচেয়ে সহজ উপায়।

  • ম্যালেরিয়ার মশার উপদ্রব থেকে বাঁচতে ঘরে মশা যাতে প্রবেশ না করতে পারে সেদিকে নজর দিতে হবে। তার জন্য দরজা ও জানালায় জাল লাগানো সবচেয়ে সহজ উপায়।
  • বাড়ি এবং তার চারপাশ সর্বদা পরিষ্কার করে রাখতে হবে। মশা জলে ডিম পাড়ে, তাই কোথাও বেশিক্ষণ জল জমতে দেওয়া যাবে না।
  • মশার কামড় এড়ানোর জন্য চেষ্টা করতে হবে ফুল প্যান্ট এবং ফুল হাতা জামা পরার, যাতে শরীরের সব অংশ সম্পূর্ণ ঢেকে যায়।
  • মশা সবসময় দরজা-জানালার কোণে, পর্দার মধ্যে এবং ঘরের কোণে লুকিয়ে থাকে, মশা তাড়ানোর জন্য এই জায়গাগুলিতে স্প্রে প্রয়োগ করতে হবে।
  • আবর্জনা বা ময়লা জায়গায় মশা বংশবৃদ্ধি করে। তাই এইসব জায়গা থেকে এড়িয়ে চলা উচিত এবং এই জায়গাগুলো পরিষ্কার করার ব্যবস্থা করা উচিত।