Winter Hair Care: শীতকালে শ্যাম্পু করতে না চাইলে এই কৌশলে জল ছাড়াই করতে পারেন চুল পরিষ্কার...

শীতকালের ঠাণ্ডা আবহাওয়ায় প্রতিদিন সকালে স্নান করা খুবই কষ্টকর কাজ। কিন্তু প্রতিদিন সকালে স্নান করা এবং নিজের স্বাস্থ্যবিধি মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যবিধি মেনে চললে যেকোনও রোগ সংক্রমণ থেকে দূরে থাকা সহজ হয়ে যায়। শীতকালে চুলের যত্ন নেওয়াও খুব জরুরি। শীতকালের ঠান্ডা আবহাওয়াতেও মহিলাদের সপ্তাহে অন্তত দুবার শ্যাম্পু করতেই হয়। যা করা অনেক সময় সম্ভব হয় না বলে চুলের অনেক ক্ষতি হয়ে যায় এবং চুল তৈলাক্ত দেখায়। তবে এখন আমরা এমন কিছু কৌশল সম্পর্কে জানবো যা অনুসরণ করে শ্যাম্পু বা জলের ব্যবহার না করেও চুল পরিষ্কার করা সম্ভব।

শীতকালে জল দিয়ে চুল না ধুয়েও একটি সুন্দর লুক দেওয়া যেতে পারে ড্রাই শ্যাম্পু ব্যবহার করে। এটি মাথার ত্বকের তেল শুষে নেয়। ড্রাই শ্যাম্পু বাজার বা অনলাইনেও পাওয়া যায়। এটি ব্যবহার করাও খুব সহজ। চিরুনি দিয়ে প্রথমে চুলের জট সঠিকভাবে ছাড়িয়ে নিন। এরপর ৬ ইঞ্চি দূর থেকে চুলের গোড়ায় ড্রাই শ্যাম্পু স্প্রে করুন। কিছুক্ষণ রেখে দেওয়ার পর চুলে বাউন্স অনুভব করলে পছন্দসই হেয়ারস্টাইল করে নিন। তবে ড্রাই শ্যাম্পুর অতিরিক্ত ব্যবহারে চুলের ক্ষতিও হতে পারে।

ড্রাই শ্যাম্পুর মতোই ব্যবহার করা যেতে পারে বেবি পাউডার। এটি ড্রাই শ্যাম্পুর মতোই কাজ করে। এর জন্য চুল পার্টিশন করে চুলের গোড়ায় বেবি পাউডার ছিটিয়ে দিতে হবে। এটি চুলের আঠালো ভাব দূর করে এবং চুল তৈলাক্ত দেখায় না। কিন্তু ড্রাই শ্যাম্পুর মতো এটিও অতিরিক্ত ব্যবহার করলে চুলের ক্ষতি করতে পারে। তাই বেবি পাউডারের অতিরিক্ত ব্যবহার এড়িয়ে চলা উচিত।