Unhappy Leave Policy: চীনা কোম্পানির 'Unhappy Leave Policy' হল ভাইরাল, দুঃখি কর্মীরা নিতে পারে ১০ দিনের ছুটি
(Photo Credits: Pixabay)

অফিসের প্রচলিত ব্যস্ততায় ভরা জীবনের সংস্কৃতিকে চ্যালেঞ্জ করে একটি পদক্ষেপ নিয়েছে এক চীনা কোম্পানি। ছুটির দিনগুলিতে একটি নতুন নীতি চালু করেছে এই কোম্পানি, যা বর্তমানে ভাইরাল হয়ে গিয়েছে। এই নতুন নীতি অনুযায়ী, কর্মচারীরা দুঃখ অনুভব করলে ছুটি নিতে পারে৷ চীনা রিটেইল টাইকুন ইউ ডংলাই কর্তৃক ঘোষিত 'Unhappy Leave Policy'র লক্ষ্য হল ভালো কর্ম জীবনের ভারসাম্য প্রচার করা। এই নীতির অধীনে কর্মীরা যেকোনও সময় অতিরিক্ত ১০ দিনের ছুটির অনুরোধ করতে পারে।

জানা গিয়েছে, এই নতুন নীতি অনুযায়ী কর্মচারী অসুখী বা অসন্তুষ্ট বোধ করলে ১০ দিন পর্যন্ত ছুটির অনুরোধ করা যাবে। এটি বার্ষিক ছুটি এবং সপ্তাহান্তের ছুটির সঙ্গে অতিরিক্ত দেওয়া হবে। এই কোম্পানির মতে সকলের জীবনে এমন সময় আসে যখন তারা মানসিক ভাবে খুশি থাকে না, সেই সময় কাজে আসলেও সঠিক ভাবে কাজ করা সম্ভব হয় না, তাই সেই সময়ের জন্য এই ছুটির ব্যবস্থা করা হয়েছে।

২০২১ সালের একটি সমীক্ষায় জানা যায় যে চীনের ৬৫ শতাংশেরও বেশি কর্মী কর্মক্ষেত্রে ক্লান্ত, অসুখী বা অসন্তুষ্ট অনুভব করে। এই সমীক্ষার ফলাফল বিচার করেই নতুন ছুটির নীতি গ্রহণ করে ওই কোম্পানি। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই উদ্যোগটি বিশ্বব্যাপী ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। অনেকেই কর্ম-জীবনের ভারসাম্যের প্রতি এই কোম্পানির প্রগতিশীল দৃষ্টিভঙ্গির প্রশংসা করেছে।