Summer Foods: গ্রীষ্মকালে আবহাওয়া পরিবর্তনের কারণে অসুস্থ হয়ে পড়ে শরীর, এই ৩টি খাবার রোগ মুক্ত রাখবে গ্রীষ্মে...

গ্রীষ্ম হোক বা শীত, ঋতুজনিত রোগ প্রতিরোধের জন্য সবচেয়ে ভালো উপায় হল মৌসুমী খাবার। বর্তমানে শুরু হয়ে গিয়েছে গ্রীষ্ম কাল। এই সময় ডিহাইড্রেশন, হিট স্ট্রোক, ফুড পয়জনিং, হাম, চিকেন পক্স ও ভার্টিগোর মতো রোগের ঝুঁকি বেড়ে যায়। মৌসুমি খাবারে উপস্থিত পুষ্টিগুণ বিভিন্ন রোগ থেকে রক্ষা করে। চলুন জেনে নেওয়া যাক গরমে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য কী কী খাবার খাওয়া উচিত।

  • ডাব বা নারকেল জল:

গরমে ডাব বা নারকেল জল খাওয়া শরীরের জন্য উপকারী। প্রতিদিন ডাব বা নারকেল জল পান করলে অনেক রোগের ঝুঁকি থেকে নিরাপদ থাকা সম্ভব। এটি শরীরকে ভিতর থেকে ঠান্ডা রাখে। ডাব বা নারকেল জলে রয়েছে খনিজ পদার্থ, ইলেক্ট্রোলাইট এবং প্রাকৃতিক চিনি, যা শরীরকে হাইড্রেটেড রাখার পাশাপাশি পুষ্টি প্রদান করে।

  • লেবু জল:

গ্রীষ্মকালে প্রতিদিন লেবু জল পান করা উচিত, এটি অনেক মৌসুমি রোগ থেকে রক্ষা করে। লেবুতে রয়েছে ভিটামিন সি, যার ফলে শরীর হাইড্রেটেড থাকে। লেবুতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টিগুণও রয়েছে। তাই গ্রীষ্মকালে প্রতিদিন লেবু জল পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

  • তরমুজ ও খরবুজ:

তরমুজ ও খরবুজে ভালো পরিমাণে জল থাকে। এটি খেলে শরীর হাইড্রেটেড থাকে। এই ফল খেলে মৌসুমী রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব। তরমুজ ও খরবুজে ভিটামিন এ ও সি, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং অন্যান্য পুষ্টির সঙ্গে রয়েছে উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। তাই গ্রীষ্মকালে তরমুজ ও খরবুজ খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।