Sawan Month 2022: বাংলা পঞ্জিকা মতে গোটা শ্রাবণ মাসের সোমবারে পুজো করা হয় দেবাদিদেব মহাদেবকে, জানুন কবে থেকে শুরু সেই পুজো
Photo Credit_Latestly media.com

হিন্দু ধর্মে শ্রাবণ মাস অত্যন্ত পবিত্র। বলা হয়, ভগবান শিবের উপাসনা করে শ্রাবনের প্রতি  সোমবার উপবাস করলে মনস্কামনা পূরণ হয়।১৭ ই জুলাই বা মতান্তরে ১৮ ই জুলাই শুরু হচ্ছে শ্রাবন মাস।জ্যোতিষ গণনা অনুযায়ী বিষ্কুম্ভ যোগ ও প্রীতি যোগে শ্রাবণ মাস শুরু হবে। তাই এই মাসের গুরুত্ব আরও বৃদ্ধি পাবে।

কবে থেকে শ্রাবণ মাসএর প্রথম সোমবার শুরু?

পঞ্জিকা অনুযায়ী শ্রাবণ মাস শুরু হচ্ছে ১৮ জুলাই থেকে এবং শেষ হবে ১৭ অগাস্ট। এই বছর শ্রাবণ মাসে মোট ৫টি সোমবার রয়েছে। সেগুলি হল-

শ্রাবণ মাসের সোমবারের তারিখ

প্রথম সোমবার- ১৮ জুলাই ২০২২

দ্বিতীয় সোমবার- ২৫ জুলাই ২০২২

তৃতীয় সোমবার- ১ অগাস্ট ২০২২

চতুর্থ সোমবার- ৮ অগাস্ট ২০২২

শেষ সোমবার- ১৫ অগাস্ট ২০২২

কেন এই মাসের এত গুরুত্ব?

মহাদেব শিবকে এই শ্রাবণ মাসটি উৎসর্গ করা হয়।কেন শ্রাবণ মাসেই শিবের পূজো করা হয় সেই  সম্পর্কে নানান কাহিনি প্রচলিত রয়েছে।

পুরাণ অনুসারে,  শ্রাবণ মাসেই দেবতা ও দানবরা সমুদ্র মন্থন করেছিলেন। সেই সমুদ্র মন্থন থেকে উঠে আসে ভয়ংকর বিষ হলাহল। পৃথিবীকে রক্ষা করতে মহাদেব সেই হলাহল নামক বিষ পান করেন । এর পরই বিষের জ্বালায় শিবের কণ্ঠ নীল হয়ে যায়, তখন  শিবের কষ্ট নিবারণের জন্য সমস্ত দেবী-দেবতারা তাঁর মাথায় গঙ্গাজল ঢালতে শুরু করেন। জলের প্রকোপে বিষের জ্বালা কমে। এ কারণে শ্রাবণ মাসে শিবের জলাভিষেক ও  দুগ্ধাভিষেককে এতটা গুরুত্ব দেওয়া হয়।

অপর একটি প্রচলিত ধারণা অনুযায়ী দেহত্যাগের পর পার্বতী রূপে জন্ম নেন সতী। পার্বতীর তপস্যায় সন্তুষ্ট হয়ে শিব তাঁকে বিবাহ করতে সম্মত হন। কথিত আছে যে, শ্রাবণ মাসেই শিব ও পার্বতীর পুনর্মিলন ঘটে। এ কারণে শিবভক্তদের কাছে শ্রাবণ মাসের বিশেষ গুরুত্ব রয়েছে।