এমন কী কলম, কালি ফুরোলে মাটিতে পুঁতে চারাও পাবেন?
পরিবেশ বান্ধব কলম(Photo Credit: ANI Twitter)

ভুবনেশ্বর, ১১ জুলাই:  বর্তমান  প্রেক্ষাপটে দূষণ সব থেকে পরিচিত শব্দ। এমনই এর ব্যপ্তি যে কেউই দূষণের কবল থেকে নিজেদের মুক্ত করতে পারবে না। তাইতো গ্লোবাল ওয়ার্মিং থেকে পৃথিবীকে বাঁচাতে সবাই এখন দূষণ প্রতিরোধ নিয়ে সচেতন হচ্ছেন। এই পরিসরের আনাজ ফুল ও বাতিল কাগজ দিয়ে কলম তৈরি করে তাক লাগিয়ে দিলেন ভুবনেশ্বরের (Bhubaneswar) দুই যুবক। সেই কবে দোয়াত কালির ব্যবহার ছিল। তারপর এল রিফিলওয়ালা কলম। সেখান থেক ইউজ অ্যান্ড থ্রো। কেনো ব্যবহার করো, কালি ফুরোলে ফেলে দাও। প্লাস্টিকের কলম। সব সৃজনীর শেষে মেলবন্ধনে সেই প্লাস্টিক। আরও পড়ুন-প্রভুকে ছিঁড়ে খেল ১৮টি পোষ্য কুকুর, হাড় ছাড়া কিছুই মিলল না গোটা বাড়িতে

এজাতীয় প্লাস্টিক দূষণ আটকাতেই পরিবেশ বান্ধব কলম (eco-friendly pens) তৈরি করে তাক লাগিয়েছেন প্রেম পাণ্ডে ও মহম্মদ আহমেদ রাজা নামের দুই যুবক। তাঁদের বক্তব্য, এই কলমও এক বার ব্যবহার করে ফেলে দিতে হবে। কিন্তু ফেলে দেওয়ার পরে তা প্রকৃতিতে মিশে যাবে, কোনও ক্ষতি করবে না। দু’রকমের কলম বানিয়েছেন তাঁরা। এই উদ্যোগের নাম দিয়েছেন, ‘লিখনা’।ভিতরের রিফিলটি প্লাস্টিকের হলেও, কলমের বাইরেটা প্লাস্টিকের বদলে কাগজ দিয়ে তৈরি হবে। তবে ভিতরের রিফিলটাও যাতে প্লাস্টিকের বদলে অন্য কোনও পরিবেশবান্ধব উপাদান দিয়ে তৈরি করা যায়, সেই চেষ্টা করছেন তাঁরা। তাঁদেরই তৈরি করা একটি বিশেষ যন্ত্রের দ্বারা তৈরি হচ্ছে এই কাগজের কলম। শুধু তা-ই নয়, কলম তৈরিতে লাগছে কিছু বীজও। যার ফলে এই কালি ফুরনো কলম মাটিতে পুঁতলে তা থেকে গাছও বেরবে বলে জানান আহমেদ রাজ়া। তিনি বলেন, “এই কলমগুলি অন্য ইউজ় অ্যান্ড থ্রো-র মতো ক্ষতিকর নয়। এগুলি ব্যবহারের পরে মাটির পাত্রে পুঁতে রাখলে তা থেকে গাছের চারা বেরবে।

জার্মানি অস্ট্রেলিয়াতে সাড়া ফেলে দেওয়া এই পরিবেশ বান্ধব কলম কিনতে মাত্র পাঁচ ও সাতটাকা লাগবে। দুরকম দামেই পাওয়া যাচ্ছে, তবে এখনও সব জায়গায় পরিবেশ বান্ধব কলম পৌঁছে দিতে পারেননি দুই যুবক। যদিও খুব শিগির আপনি আপনার বাড়ির কাছের বইখাতার দোকানে এই কলম পাবেন বলেই আশাবাদী তাঁরা।