International Nurses Day: ফ্লোরেন্স নাইটিঙ্গেল স্মরণে পালিত হয় আন্তর্জাতিক নার্স দিবস, জেনে নিন এই দিনের গুরুত্ব...

প্রতি বছর ১২ মে সারা বিশ্বে পালন করা হয় আন্তর্জাতিক নার্স দিবস। নার্সদের অবদানকে স্মরণ করে তাদের প্রতি সম্মান জানানোর জন্য পালন করা হয় 'আন্তর্জাতিক নার্স দিবস'। একজন রোগীকে সুস্থ করে তুলতে যতটা অবদান একজন চিকিৎসকের হয় ততটাই অবদান থাকে একজন নার্সের। রোগীদের সময়মতো ওষুধ দেওয়া, তাদের যত্ন নেওয়া, তাদের প্রয়োজনের খেয়াল রাখা, অসুস্থ মানুষদের সুস্থ করতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে নার্সরা।

১৮২০ সালের ১২ মে জন্মগ্রহণ করেন বিখ্যাত নার্স ফ্লোরেন্স নাইটিঙ্গেল। তাঁর স্মরণে প্রতি বছর ১২ মে পালন করা হয় আন্তর্জাতিক নার্স দিবস। নাইটিঙ্গেল একজন নার্স হওয়ার পাশাপাশি ছিলেন একজন সমাজ সংস্কারকও। নাইটিঙ্গেল পরিচিত 'দ্য লেডি উইথ দ্য ল্যাম্প' নামে। ক্রিমিয়ান যুদ্ধের সময় আহত সৈন্যদের চিকিৎসা করার জন্য রাতের অন্ধকারে বাতি নিয়ে বের হতেন তিনি। যুদ্ধের সময় আহত সৈন্যদের মধ্যে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মৃত্যু হচ্ছিল সৈন্যদের। নাইটিঙ্গেলের চিকিৎসার জন্য হাজার হাজার সৈন্য ফের সুস্থ হতে শুরু করেছিল। এই কাজের মাধ্যমে 'নার্সিং'কে খুবই গুরুত্বপূর্ণ পেশায় পরিণত করেছিলেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল।

সারা বিশ্বের মানুষ প্রাধান্য দেয় ডাক্তার, ইঞ্জিনিয়ারদের। কিন্তু প্রথমেই কেউ পেশা হিসেবে নার্সিং বেছে নেন না। করোনা মহামারী আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যখন কোনও ওষুধ কাজ করে না তখন কাজ করে শুধু সেবা। সেই সময় সেবার মাধ্যমে অগুনতি মানুষের জীবন বাঁচিয়েছিলেন নার্সরা। এই করোনা মহামারীর পর সারা বিশ্বে দ্রুত চাহিদা বাড়তে শুরু করে নার্সের। চিকিৎসকদের কাঁধে কাঁধ মিলিয়ে রোগীদের চিকিৎসা করেন নার্সরা। তাই চিকিৎসকদের থেকে কোনও অংশে কম নয় একজন নার্স।