Wuhan Doctors Skin Turned Dark Because of COVID-19 Treatment: করোনা চিকিৎসার সময় দুই চিকিৎসকের গায়ের চামড়া হয়ে যায় কালো! কী কারণ রয়েছে এর পিছনে
Dr Yi Fan (Photo Credits: Video Screengrab/ YouTube)

কোভিড-১৯ চিকিৎসা করতে করতে চিকিৎসকদের গায়ের রং অদ্ভুতভাবে কালো হয়ে যাচ্ছিল। বিষয়টি প্রথমে নজরে এসেছিল চিনের দুই চিকিৎসকের উপর। চিনেই প্রথম খোঁজ মিলেছিল করোনা আক্রান্তের। চামড়ার রং কালো হয়ে যাওয়ার জেরে সংবাদ শিরোনামে উঠে এসেছিলেন ড. হু উইফেং এবং ড. ওয়াইআই ফ্যান। দুই চিকিৎসকের চামড়ার রং ক্রমশ কালো হয়ে ওঠার পিছনে উঠেছিল একাধিক প্রশ্ন।

চিকিৎসকদের চামড়ার রংয়ের আচমকা এই পরিবর্তনের পিছনে ঠিক কী কারণ রয়েছে, সেটি খতিয়ে দেখতে গিয়ে উঠে আসে হাইপার-পিগমেন্টেশনের বিষয়টি। করোনা চিকিৎসার জেরে ড. হু উইফেংয়ের মৃত্যু হয়েছে, ড. ওয়াইআই ফ্যান পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন এবং তাঁর চামড়ার রংও পরিবর্তন হয়ে গেছে। ৪২ বছর বয়সী ওই চিকিৎসকের একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। মারণভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠার কাহিনী বলতে শোনা গিয়েছে ভিডিওটিতে। পাশাপাশি যারা তাঁকে সুস্থ করে তুলেছেন, সেই সমস্ত চিকিৎসক এবং নার্সদেরও ধন্যবাদ জানান তিনি।

করোনা ভাইরাসে আক্রান্ত হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় লিভার, এর জেরে সারা শরীর কালো হয়ে যায় দুই চিকিৎসকের। চার মাস হাসপাতালে লড়াইয়ের পর মৃত্যু হয় উইফেংয়ের কিন্তু কঠিন লড়াই শেষে সুস্থ হয়ে ওঠে ফ্যান। ৩৯ দিনের জন্য লাইফ-সার্পোট ইসিএমও-তে রাখা হয়েছিল ফ্যানকে। আপাতত পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন ফ্যান, ফিরে পেয়েছেন নিজের গায়ের আগের রংও; উহানের তাইকং টংগজি হাসপাতালের চিকিৎসক এবং নার্সদের ধন্যবাদও জানান তিনি।