প্রতীকী ছবি

ওয়াশিংটন, ২০ নভেম্বরঃ আলু খেতে ভালোবাসেন? কিন্তু ডায়াবেটিসের কারনে আলু খেতে পারছেন না! কিংবা মোটা হওয়ার ভয়ে পছন্দের সবজি আলুকে (Potatoes) বিদায় জানিয়েছেন চিরতরে! তবে আজকের প্রতিবেদন কেবল আপনার জন্যেই।

সম্প্রতি পেনিগটন বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টার তাদের জার্নাল অফ মেডিক্যাল ফুডে একটি নতুন গবেষণা প্রকাশ করেছে। আর তাতে বলা হয়েছে, আলুতে রয়েছে প্রচুর পরিমাণ নিউট্রেশন। যা স্বাস্থ্য গুনে ভরপুর। ওই মেডিক্যাল সেন্টারের এক বিশেষজ্ঞের কথায়, বেশ কিছু দেশের মানুষজন মনে করেন ব্লাড গ্লুকোজের ক্ষেত্রে আলু ক্ষতিকর। কিন্তু আমাদের গবেষণায় অংশগ্রহণকারীদের ক্ষেত্রে দেখা গিয়েছে আলু খেয়ে তারা ওজন বাড়ানোর বদলে ওজন কমিয়েছেন। শুরুর দিনেই বিশ্বকাপ শেষ করিম বেঞ্জেমার, ব্যালন ডি’অর জয়ীর চোটে কাতার বর্ণহীন

৩৬ জনকে নিয়ে এক গবেষণা চালায় ওই রিসার্চ সেন্টার। যাদের বয়স ১৮ থেকে ৬০-এর মধ্যে। যারা ওবেসিটি কিংবা ইনসুলিন স্বল্পতায় ভুগছেন। বিশেষজ্ঞ জানান, আমরা আলুটাকে এমন ভাবেই প্রস্তুত করে তাদের পরিবেশন করেছি যাতে আলুর মধ্যে বেশিরভাগ ফাইবার মজুত থাকে। ফলে শাক সবজির ডায়েটে যে স্বাস্থ্যগুণ থাকে সেই সমান স্বাস্থ্যগুণই বজায় থেকেছে আলুর ডায়েটেও।