Paracetamol Overdose: অতিরিক্ত প্যারাসিটামল খেলে খারাপ হতে পারে লিভার, জেনে নিন কীভাবে বিষ হয়ে যায় এই ওষুধ!

সাধারণ ব্যথানাশক হিসেবে সবথেকে বেশি ব্যবহৃত ওষুধ হল প্যারাসিটামল। তবে সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে অতিরিক্ত প্যারাসিটামল (Paracetamol) লিভারের জন্য ক্ষতিকর। ইঁদুরের উপর করা গবেষণায় জানা গেছে কীভাবে এই ওষুধ লিভারের ক্ষতি করে। তবে এটি ওভারডোজের ক্ষেত্রে বিশেষভাবে গুরুত্বপূর্ণ, যা কখনও কখনও মারাত্মক হতে পারে।

প্যারাসিটামল পশ্চিমা দেশগুলিতে লিভার খারাপ হওয়ার প্রধান কারণ।  তাই গবেষকরা গবেষণা করেছেন কীভাবে প্যারাসিটামল মানব এবং ইঁদুরের লিভার কোষকে প্রভাবিত করে। এই গবেষণায় জানা গেছে কিছু পরিস্থিতিতে, প্যারাসিটামল লিভারের কোষগুলির মধ্যে গঠনগত জয়েন্টগুলিকে খারাপ করে লিভারের ক্ষতি করতে পারে।

কোষের কাঠামোগত জয়েন্টগুলি হল কোষ প্রাচীরের কোষগুলির মধ্যে সংযোগ। এগুলি ভেঙে গেলে এটি লিভারের টিস্যুর গঠনকে ক্ষতিগ্রস্ত করে, কোষের কার্যকারিতা দুর্বল করার পাশাপাশি কোষের মৃত্যুর কারণও হতে পারে। এই ধরনের কোষ নষ্ট হওয়ার ফলে লিভারের রোগ যেমন ক্যান্সার, সিরোসিস এবং হেপাটাইটিসের হয়।

সারা বিশ্বে সবচেয়ে জনপ্রিয় ব্যথানাশক ওষুধ হল প্যারাসিটামল, কারণ নির্দেশ অনুযায়ী ব্যবহার করা হলে এটি সাশ্রয়ী, নিরাপদ এবং কার্যকর। এই সমীক্ষা প্যারাসিটামল ব্যবহারে সতর্কতার বিষয়ে জোর দেওয়া হয়েছে এবং অনুপযুক্ত ব্যবহারের কারণে ক্ষতি কমানোর উপায় সম্পর্কে তথ্য প্রদান করা হতে পারে। গবেষকরা এরপর দেখবেন প্যারাসিটামলের বিভিন্ন ডোজ এবং সময় কীভাবে লিভারকে প্রভাবিত করে।