Allergy Problem: অ্যালার্জির সমস্যা খুবই বিরক্তিকর, বারবার অ্যালার্জির এই সমস্যাগুলো দেখা দিলে হতে হবে সতর্ক...
Credit: Pixabay

পরিবেশে উপস্থিত পদার্থের প্রতি শরীরের একটি স্বাভাবিক প্রতিক্রিয়ার নাম হল অ্যালার্জি। আবহাওয়ার পরিবর্তন, ফুলের পরাগ, পোষা প্রাণীর খুশকি, এমনকি খাবার থেকেও অ্যালার্জি হতে পারে। এককথায় যেকোনও পদার্থ থেকে অ্যালার্জির সমস্যা হতে পারে। এর লক্ষণগুলো সহজেই বোঝা যায়। তবে কারোর যদি ঘন ঘন অ্যালার্জি হয় তবে শীঘ্রই এবিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। অ্যালার্জির লক্ষণ ও এর কারণগুলি সনাক্ত করা খুবই গুরুত্বপূর্ণ যাতে এটি প্রতিরোধ করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া যায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যখন কোনও ধরনের অ্যালার্জি হয় তখন শরীর তৈরি করে ইমিউন সিস্টেম অ্যান্টিবডি। এই কারণেই ত্বক, শ্বাসনালী ও পাচনতন্ত্রে জ্বলন হতে দেখা যায়। অ্যালার্জির লক্ষণ সবার জন্য ভিন্ন হয়, কিছু পরিস্থিতিতে এটি একটি গুরুতর রূপ নেয়, যা সময়মতো সঠিক চিকিৎসা করা উচিত।

বাইরে কোথাও যাওয়ার অল্প সময়ের মধ্যে সর্দি বা নাক বন্ধ হয়ে যাওয়ার মতো সমস্যা হলে এটি অ্যালার্জিক রাইনাইটিসের সমস্যা হতে পারে। এটি শ্বাস নেওয়া বাতাসের ক্ষুদ্র কণার প্রতিক্রিয়া। ছাঁচের স্পোর, ফুলের পরাগ, ডিটারজেন্ট এবং ক্লিনজার দ্বারা সৃষ্ট অ্যালার্জির কারণে এই সর্দি বা নাক বন্ধ হয়ে যাওয়ার মতো সমস্যা হয়। নাক দিয়ে জল পড়ার সমস্যার লক্ষণকে বিশেষ গুরুত্ব না দেওয়া হলেও এই ধরনের সমস্যা যখন তখন হতে পারে।

এক-দুবার হাঁচি হওয়া স্বাভাবিক, কিন্তু বারবার হাঁচি হলে এটি একটি গুরুতর অ্যালার্জির প্রাথমিক লক্ষণ। কারোর কারোর খাবারের কারণে হাঁচির সমস্যা হয়। এটি সাইনাসের কারণে সৃষ্টি হওয়া সমস্যা বলেও মনে করা হয়। এছাড়া অ্যালার্জি প্রতিক্রিয়া হিসেবে চোখের ব্যথা, চুলকানি, লালভাবের সমস্যা হয়। সূর্যের আলো, ধুলোবালি বা ক্ষতিকারক পদার্থের কারণে চোখে চুলকানি বা লাল হওয়াও অ্যালার্জির লক্ষণ। চোখের চুলকানি এবং বেশি ঘষার কারণে অভ্যন্তরীণ পেশী ও মাইক্রো স্নায়ুর ক্ষতি হওয়ার ঝুঁকি থাকতে পারে।

অ্যালার্জির ক্ষেত্রে, এই লক্ষণগুলি ত্বকে আরও স্পষ্টভাবে দেখতে পাওয়া যায়। এর ফলে ত্বকে লালভাব, চুলকানি ফুসকুড়ি হতে পারে। এই ধরণের অ্যালার্জির প্রতিক্রিয়ার বিভিন্ন ধরনের কারণ থাকতে পারে। ওষুধ বা পরিবেশে উপস্থিত উপাদানগুলির জন্য অ্যালার্জি বেশি হয়। অ্যালার্জির কারণে ত্বকে ফুসকুড়ি, চুলকানি, ব্যথা ও ফোসকা হতে পারে। ত্বকে হওয়া এই প্রতিক্রিয়াগুলির প্রতি গুরুত্ব সহকারে মনোযোগ দেওয়ার পাশাপাশি সতর্কতা অবলম্বন করা উচিত।