Happy Summer 2020: দুয়ারে এল গ্রীষ্মকাল, অসামান্য ডুডলের মধ্যে দিয়ে গ্রীষ্মকে স্বাগত জানালো গুগল
গ্রীষ্মকাল ২০২০ (Picture Source: Google)

Google Doodle of Summer 2020: গ্রীষ্মকাল (Summer) বছরের উষ্ণতম কাল, পৃথিবীর উত্তর গোলার্ধে সাধারণত জুন, জুলাই এবং আগস্ট জুড়ে অবস্থান করে। পৃথিবীর সর্বত্রই গ্রীষ্ম হল কর্মোদ্যমের সময়। বিশেষ করে শীতপ্রধান দেশজ গ্রীষ্ম খুবই আরাধ্য, কারণ সেসকল দেশে শীতকালে কোনো ফসল উৎপাদিত হয় না, গ্রীষ্মকালেই সব ফসল উৎপাদন করে রাখতে হয়।

রবিবার ২১ জুন থেকে ২২ সেপ্টেম্বর, মঙ্গলবার পর্যন্ত চলবে গ্রীষ্মকাল। গ্রীষ্মকে স্বাগত জানিয়ে অসাধারণ ডুডল বানায় গুগল (Google Doodle)। এই সময় সূর্যের প্রচন্ড তাপে উত্তপ্ত হয়ে ওঠে মাটি, নদী-হ্রদের জল শুকিয়ে যায়, অনেক নদীই নাব্যতা হারায়, জলশূণ্য মাটিতে ধরে ফাটল। আমেরিকা, ইউরোপের দেশগুলিতে গাছে নানরকম ফল ধরে। ঠাণ্ডার লেশমাত্র থাকে না। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এসময় গাছে গাছে বিভিন্ন মৌসুমী ফল দেখা যায়, যেমন: আম, কাঁঠাল, লিচু ইত্যাদি। বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী এর পরের ঋতুটিই হলো বর্ষাকাল। সেসময় প্রচন্ড বৃষ্টিপাত গ্রীষ্মকালীন সব তপ্ততা মিটিয়ে দেয়। আরও পড়ুন, বলয়গ্রাস সূর্যগ্রহণে রাশিতে প্রভাব, অশনি সংকেত রয়েছে? দেখুন

অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, ডেনমার্ক, রাশিয়া এবং ব্রিটেন এবং কানাডায় গ্রীষ্মকাল। আয়ারল্যান্ডে জাতীয় আবহাওয়া সেবা মেট ইরেইনান অনুসারে, গ্রীষ্মের মাসগুলি জুন, জুলাই এবং আগস্ট হয়। তবে আইরিশ ক্যালেন্ডার অনুযায়ী গ্রীষ্ম ১ মে শুরু হয় এবং ১ আগস্টে শেষ হয়। আয়ারল্যান্ডের স্কুল পাঠ্যপুস্তকগুলি ১ জুনের আবহাওয়া সংক্রান্ত সংজ্ঞার চেয়ে ১ মে শুরু হওয়া গ্রীষ্মের শুরু হয়।

এইসময়ে স্কুল, কলেজগুলিতে ছুটি থাকে। দীর্ঘকালীন শীতের সময় কাটিয়ে গ্রীষ্মের সূচনায় মুখরিত হয়ে থাকে তারা।