Monkeypox: মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু ভারতে, আতঙ্কের মাঝে সতর্ক হন, জানুন উপসর্গ কী কী
Monkeypox (Photo Credit: File Photo)

দিল্লি, ১ অগাস্ট:  মাঙ্কিপক্সে (Monkeypox) প্রথম মৃত্যু হয়েছে ভারতে (India)। কেরলের (kerala) থ্রিশুরে বিদেশ ফেরৎ ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হলে, তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। কয়েকদিন হাসপাতালে ভর্তি থাকার পর মৃত্যু হয় ওই ব্যক্তির। যে খবর প্রকাশ্যে আসতেই তা নিয়ে চাঞ্চল্য ছড়ায়। মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে কেরলে বিদেশ ফেরৎ ব্যক্তির মৃত্যুর পর পরিস্থিতি খতিয়ে দেখতে টাস্ক ফোর্স গঠন করেছে কেন্দ্রীয় সরকার। মাঙ্কিপক্স নিয়ে যখন আতঙ্ক ছড়াচ্ছে, দেখে নিন কী কী উপসর্গ দেখা দিলে, সতর্ক হতে হবে আপনাকে।

জানা যাচ্ছে, মাঙ্কিপক্সের আগের উপসর্গের সঙ্গে বর্তমানের কোনও মিল তেমন নেই। বর্তমান মাঙ্কিপক্সে কেউ আক্রান্ত হলে, তাঁর যৌনাঙ্গে বিশেষ করে মলদ্বারে প্রদাহ বা ব্যথা হচ্ছে। বিশেষ করে পুরুষদের। সেই সঙ্গে মরশুমি জ্বরের মত উপসর্গও দেখা দিচ্ছে রোগীর শরীরে।

মাঙ্কিপক্সে আক্রান্ত হলে যেমন মলদ্বারে ব্যথা হচ্ছে, তেমিন যৌনাঙ্গও সংক্রমিত হচ্ছে। পাশাপাশি মলদ্বার থেকে রক্তক্ষরণ হলে, সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা বলা হচ্ছে। কন্ডোম ছাড়া অসুরক্ষিত যৌন সংসর্গের মাধ্যমেও মাঙ্কিপক্স ছড়াতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। সমকামিরা যাতে যৌন সংসর্গের বিষয়ে সতর্ক থাকেন, সে বিষয়ে বারবার সতর্ক করা হচ্ছে সাধারণ মানুষকে।

আরও পড়ুন: Madhya Pradesh: জব্বলপুরে মর্মান্তিক ঘটনা, হাসপাতালের আগুনের গ্রাসে মৃত্যু ১০ জনের

সমকামিদের পাশাপাশি উভকামিদেরও সতর্ক করা হয়েছে। যৌনাঙ্গে কোনও ধরনের সংক্রমণ দেখা দিলে, কিংবা মল ত্যাগের সময় রক্তরক্ষণ হলেও তা মাঙ্কিপক্সের উপসর্গ বলে সতর্ক করছেন চিকিৎসকরা। প্রসঙ্গত মাঙ্কিপক্স বিশ্বের ৭৮টি দেশে ধরা পড়েছে। ফলে গ্লোবাল পাবলিক হেলথ এমার্জেন্সি ঘোষণা করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।

সতর্ক থাকতে এই প্রতিবেদন লেখা। অসুস্থবোধ করলেই চিকিৎসকের পরামর্শ নিন।