World Radio Day 2020: আজ বিশ্ব বেতার দিবস, এই দিনটি সম্পর্কে এই কথাগুলো জানতেন!
বিশ্ব বেতার দিবস (Photo Credits: File Image)

১৩ ফেব্রুয়ারি বিশ্ব বেতার দিবস (World Radio Day 2020)। প্রতি বছরের মতো এই বছরও বিশ্বের বিভিন্ন প্রান্তে পালিত হচ্ছে বিশ্ব রেডিও দিবস। রেডিওকে শিক্ষা, সংবাদ, সংস্কৃতি পরিবহণের মাধ্যম হিসেবে তুলে ধরতে এই দিনটি পালন করা হয়। এই বছর রেডিও দিবসের থিম (Theme) হল 'রেডিও অ্যান্ড ডাইভার্সিটি'। রেডিও আমাদের বৈচিত্র্যের শিক্ষা দেয় ও বিভিন্ন ভাষার প্রতি সহনশীলতা বাড়ায়। ইউনেসকো-র এগজিকিউটিভ বোর্ড প্রথম বিশ্ব রেডিও দিবস পালনের প্রস্তাব দেয়।

২০১৩ সালে রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে ইউনেসকোর (UNESCO) বিশ্ব রেডিও দিবস পালনের প্রস্তাবে সম্মতি দেওয়া হয়। রাষ্ট্রপুঞ্জের ৬৭তম অধিবেশনে প্রতি বছর ১৩ ফেব্রুয়ারিকে বিশ্ব রেডিও দিবস হিসেবে পালন করার প্রস্তাব পাশ করা হয়। বেতারের গুরত্ব সম্পর্কে সবাইকে অবহিত করতেই এই পদক্ষেপ। আরও পড়ুন: International Condom Day 2020: পুরুষাঙ্গে কাপড় দিয়ে তৈরি কনডম রিবন দিয়ে বেঁধে যৌন সঙ্গমে লিপ্ত হতেন ১৪ শতকের মানুষ

'আমি সুভাষ বলছি (Ami Subhash Bolchi)।' গোটা দেশের মানুষের আশা-আকাঙ্খাকে জাগিয়ে তুলে রেডিওতেই প্রথম ভেসে এসেছিল সেই বার্তা। দেশবাসীকে নিজের উপস্থিতির কথা জানাতে মাধ্যম হিসেবে রেডিওকেই বেছে নিয়েছিলেন নেতাজি। এতদিন পরে এত নতুন আবিষ্কার, সোশ্যাল মিডিয়ায় ঘনঘটার মধ্যেও আজও অমলিন রেডিও।