Navratri 2024 Ashtami: নবরাত্রিতে পুজো হয় দেবী দুর্গার নয়টি রূপের, এই নয় দিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন অষ্টমী, জেনে নিন এই দিনের গুরুত্ব...

নবরাত্রির নয়টি দিনকে খুবই পবিত্র দিন বলে মনে করা হয়। নবরাত্রিতে পুজো হয় দেবী দুর্গার নয়টি রূপের। নবরাত্রির এই নয় দিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন অষ্টমী। দুর্গা অষ্টমীর দিনকে বলা হয় মহাষ্টমী। ২০২৪ সালে চৈত্র নবরাত্রির অষ্টমী ১৬ এপ্রিল, মঙ্গলবার। চলুন জেনে নেওয়া যাক নবরাত্রির দুর্গা অষ্টমী তিথি সম্বন্ধে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

ধর্মীয় গ্রন্থ অনুসারে, নবরাত্রির অষ্টমী তিথিতে সন্ধি কালের সময় অর্থাৎ অষ্টমী তিথির শেষের ২৪ মিনিট এবং নবমী তিথির শুরুর ২৪ মিনিটে আবির্ভূত হয়েছিলেন দেবী দুর্গা এবং রাক্ষসের হাত থেকে এই গোটা বিশ্বের রক্ষা করেছিলেন। অষ্টমী তিথি হল মন্দের উপর ভালোর জয়ের প্রতীক। এই কারণে চৈত্র নবরাত্রির মহাষ্টমী ও শারদীয়া নবরাত্রিতে দেবী দুর্গার বিশেষ পুজো করা হয়।

অষ্টমী তিথিতে মানুষের পাশাপাশি দেবতা, রাক্ষস, অসুর, গন্ধর্ব, নাগ, যক্ষ, কিন্নর সকলেই পুজো করেন মা দুর্গার। নবরাত্রির সময় টানা ৯ দিন উপবাস করতে না পারলে, শুধু অষ্টমী এবং নবমী তিথিতে উপবাস করা যেতে পারে। কথিত আছে, দুর্গা অষ্টমীর উপবাস করলে নবরাত্রির নয় দিনের পুজোর সমান ফল পাওয়া যায়। এই দিনে পুজো করা হয় দেবী মহাগৌরীর অষ্টম শক্তি, মা অন্নপূর্ণার। এই কারণেই মহাষ্টমীতে কুমারী মেয়েদের পুজো করা হয়।