দুর্গাপুজো একটি পবিত্র ধর্মীয় উৎসব। ১০ দিন ধরে আড়ম্বর ও উদ্দীপনার সঙ্গে পালন করা হয় দুর্গাপুজো। সারা ভারতে খুব আড়ম্বর সহকারে পালিত হয় এই উৎসব, তবে পশ্চিমবঙ্গের দুর্গাপুজো বিশ্ব বিখ্যাত। ২০২৪ সালে, দুর্গাপুজো ষষ্ঠী পড়েছে ৯ অক্টোবর এবং চলবে ১২ অক্টোবর বিজয় দশমী পর্যন্ত। এই সময়ে দেশের বিভিন্ন স্থানে পালিত হয় দুর্গাপুজো এবং নবরাত্রি উৎসব। শাস্ত্র অনুসারে, ২০২৪ সালে মা দুর্গা পালকিতে চড়ে পৃথিবীতে আসবেন। অমাবস্যার পরের দিন পালিত হবে মহালয়া। ২০২৪ সালে মহালয়া পালন করা হবে ২ অক্টোবর, বুধবার। চণ্ডীপাঠসহ মহালয়ার পরের দিন থেকে শুরু হয় দুর্গাপুজো। ২০২৪ সালের ৯ অক্টোবর, বুধবার থেকে শুরু হবে দুর্গাপুজোর উৎসব।

  • ২ অক্টোবর, বুধবার - মহালয়া
  • ৯ অক্টোবর, বুধবার - ষষ্ঠী
  • ১০ অক্টোবর, বৃহস্পতিবার - সপ্তমী
  • ১১ অক্টোবর, শুক্রবার - মহাঅষ্টমী
  • ১১ অক্টোবর, শুক্রবার - নবমী
  • ১২ অক্টোবর, শনিবার - বিজয়া দশমী

দুর্গাপুজো শুরু হয় মহালয়ার দিন, মা দুর্গা মহিষাসুরকে বধ করেছিলেন এই দিনেই। মহালয়ার দিন দুর্গাপুজা শুরু হলেও ষষ্ঠী থেকে শুরু হয় দুর্গাপুজার উৎসব। মা দুর্গার প্রতিমার মুখ থেকে আবরণ সরানো হয় ষষ্ঠীর দিন। দুর্গাপুজোর এই উৎসব মানুষের জীবনে বিশেষ গুরুত্ব বহন করে, মা দুর্গার আগমন মানুষের জীবনে উদ্দীপনা ও নতুন শক্তি নিয়ে আসে। দুর্গাপুজোর ষষ্ঠী থেকে প্রতিদিন নতুন পোশাক পরে প্যান্ডেলে ঘুরতে যায় প্রচুর সংখ্যক মানুষ। এই সময়ে পশ্চিমবঙ্গের রাস্তায় প্রচুর ভিড় থাকে। দুর্গাপুজোর সপ্তম দিনে পালিত হয় মহাসপ্তমী। মান্যতা রয়েছে, এই দিনে দেবী দুর্গার পুজো করলে শরীরের যাবতীয় কষ্ট দূর হয়।

দুর্গাপুজোর অষ্টম দিনকে বলা হয় মহাঅষ্টমী বা দুর্গা অষ্টমী। মহাঅষ্টমীর দিন মা দুর্গার মা মহাগৌরী রূপের পুজো করা হয়। এই দিনে পাঠ করা হয় দুর্গা চালিসা। মান্যতা রয়েছে এই দিনে মা দুর্গার মহাগৌরী রূপের পুজো করলে সব ইচ্ছা পূরণ হয়। দুর্গাপুজোর নবম দিনকে বলা হয় মহানবমী। সারা ভারতে এই দিনে আড়ম্বরপূর্ণ ভাবে পালন করা হয় নবরাত্রি। নবমীর পরের দিন পালন করা হয় বিজয় দশমী ও দশেরা। নয় দিন ধরে দেবী দুর্গার পুজো করার পর বিজয়া দশমীতে বিসর্জন করা হয় দেবী দুর্গার মূর্তি। একই দিনে ভগবান রাম মা দুর্গার আশীর্বাদ পেয়ে রাবণকে বধ করতে সফল হয়েছিলেন, তাই প্রতি দশমীতে রাবণের মূর্তি পোড়ানো হয়, যা মন্দের উপর ভালোর জয়ের প্রতীক।