Durga Puja 2019: জোরকদমে চলছে কার্নিভালের প্রস্তুতি, পুজো শেষে জমজমাট রেড রোড
দুর্গাপুজোর কার্নিভাল (Photo Credits: Commons wikimedia)

কলকাতা, ১১ অক্টোবর: Durga Puja Carnival: দুর্গাপুজোর পরও কাটেনি তার রেশ। শহর, শহরতলি ও জেলার মণ্ডপ খালি করে মা চলে গেছেন কৈলাসে। কিন্তু কলকাতার সেরা ৭৫ টি প্রতিমা কিন্তু এখনও রয়ে গেছেন। যেন শেষ হয়েও হইল না শেষ। তবে আর নয়। আজ পাকাপাকিভাবে শেষ হতে চলেছে এবছরের দুর্গাপুজো। আজ বিকেল ৪.৩০ থেকে শুরু হবে পুজোর মেগা কার্নিভাল। রেড রোড জুড়ে আজও পুজোর সাজ সাজ রব। দুর্গা পূজার শেষ আনন্দটা উপভোগ করার পালা।

দুর্গাপুজোর থিম তো প্রতিবছরই নজর কাড়ে। তবে শুধু প্যান্ডেলের থিম নয়। কার্নিভালেও থাকে থিমের ছোঁয়া। এবছর পুজোর কার্নিভালের থিম 'রাঙা মাটির দেশ'। মূলত বাঁকুড়া, বিষ্ণুপুরের পোড়া মাটির মন্দিরের আদলেই তৈরি করা হয়েছে কার্নিভালের মূল মঞ্চ। প্লাস্টার অব প্যারিস ও ফাইবারের সূক্ষ কারুকাজে ফুটিয়ে তোলা হয়েছে পোড়া মাটির এফেক্ট। ঘড়ির কাঁটায় ঠিক সাড়ে চারটেয় শুরু হবে কার্নিভাল। আরও পড়ুন, দশমীতে বিদায়ের সুর, রীতি মেনে মাকে বিদায় শোভাবাজার রাজবাড়িতে

এই কার্নিভালে অংশগ্রহণ করছে প্রায় ৭৫ টি পুজো কমিটি। স্থানীয় সংবাদমাধ্যম অনুযায়ী জানা গেছে, মূলত বিশ্ববাংলা শারদ সম্মান প্রাপক পুজো কমিটিগুলো এই কার্নিভালে অংশগ্রহণ করবে। এবারের কার্নিভালে উপস্থিত থাকার জন‍্য আমন্ত্রণ জানানো হয়েছে বিভিন্ন বিদেশী রাষ্ট্রদূতদের, উপস্থিত থাকবেন পর্যটকরাও। প্রদর্শিত বাংলার পোড়ামাটির শিল্পকে দেশ বিদেশের বিভিন্ন স্তরে পৌঁছে দিতেই রাজ্যের এই উদ্যোগ বলে জানানো হয়েছে।

শোভাযাত্রার শুরুতে পারফর্ম করবে কলকাতা পুলিসের টর্নেডো টিম। তারপর একে একে ৭৫টি প্রতিমা কার্নিভালে অংশ নেবে। প্রতি পুজো কমিটি ৩টি করে ট্যাবলো প্রদর্শন করতে পারবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের মস্তিস্কপ্রসূত এই কার্নিভাল এবছর চতুর্থ বর্ষে পড়ল। গত বছর দুর্গাপুজোর কার্নিভালের থিম ছিল পুরনো জমিদার বাড়ি। সেই আদলেই সেজেছিল কার্নিভালের মূল প্রাঙ্গন।