Confession Day 2024: কেন প্রতি বছর পালিত হয় কনফেশন ডে? জেনে নিন এই দিনের ইতিহাস...

‌ভ্যালেন্টাইনস উইকের পর বিশ্বে পালিত হচ্ছে অ্যান্টি-ভ্যালেন্টাইন উইক (Anti Valentine Week)। অ্যান্টি-ভ্যালেন্টাইন উইক শুরু হয় ১৫ ফেব্রুয়ারি স্ল্যাপ ডে বা থাপ্পড় দিবস থেকে, এরপর থাকে কিক ডে, পারফিউম ডে, ফ্লার্ট ডে, কনফেশন ডে, মিসিং ডে এবং ব্রেকআপ ডে। ১৯ ফেব্রুয়ারি, অ্যান্টি-ভ্যালেন্টাইন সপ্তাহের পঞ্চম দিনে পালিত হয় কনফেশন ডে বা স্বীকারোক্তি দিবস (Confession Day)।

এই দিনটি সেই মানুষদের জন্য যারা তাদের অনুভূতি বা ভুল প্রকাশ করতে চায়। এই দিনটি শুধু আপনার ভালোবাসার অনুভূতি প্রকাশের মধ্যেই সীমাবদ্ধ থাকে না, এই দিনে কিছু গোপন তথ্য বা কোনও অপরাধ বা ভুল প্রকাশ করতে পারেন। এই দিনে কারোর কাছে অনুভূতি এবং চিন্তাভাবনা প্রকাশ করার একটি ভালো সুযোগ।

কনফেশন ডে পালনের পিছনে রয়েছে একটি খুব জনপ্রিয় গল্প। ইহুদি-খ্রিস্টান ঐতিহ্যে একটি বিশ্বাস রয়েছে যে ক্ষমা পাওয়ার জন্য প্রকাশ্যে বা ব্যক্তিগতভাবে নিজের ভুল স্বীকার করা প্রয়োজন। এছাড়া বাইবেলে এটাও বলা হয়েছে যে স্বীকারোক্তি একটি গুরুত্বপূর্ণ কাজ, যা প্রত্যেকেরই করা উচিত। এই নিয়মের প্রধান উদ্দেশ্য ছিল মানুষকে ব্যক্তিগতভাবে এবং অন্যদের সামনে তাদের দোষ স্বীকার করতে বাধ্য করা।

এই দিবসের প্রধান উদ্দেশ্য হল মানুষকে কিছু সম্পর্কে তাদের মতামত প্রকাশ করার জন্য প্রেরণা দেওয়া। এই দিনে নিজের অনুশোচনা, ভুল বা লুকিয়ে রাখা জিনিসগুলি তাদের বন্ধুদের সঙ্গে শেয়ার করে নিতে পারে। কাউকে বিশ্বাস করার জন্য এই দিনটি একটি দুর্দান্ত মুহূর্ত। এই দিনে আপনি আপনার পুরনো ভুলগুলিও মেনে নিতে পারেন।